বুধবারের কার্যতালিকায় মুজাহিদ ও সাকার মামলা

saka-muzahidসুরমা টাইমস ডেস্কঃ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর আপিল আবেদন সুপ্রিম কোর্টের কার্যতালিকায় এসেছে। মঙ্গলবার সুপ্রিমকোর্টের ওয়েব সাইট থেকে এ তথ্য পাওয়া গেছে। আগামীকাল বুধবারের আপিল বিভাগের কার্যতালিকার দুই নম্বরে আলী আহসান মুহাম্মদ মুজাহিদ এবং তিন নম্বরে সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মামলাটি আদেশের জন্য রাখা হয়েছে। এর আগেও গত বুধবার এই দুই মানবতাবিরোধী অপরাধীর মামলার আপিল আবেদন আদেশের জন্য সুপ্রিমকোর্টের কার্যতালিকায় এসেছিলো। কিন্তু শুনানি হয়নি। সেদিন এ মামলা দুটির আইটেম নম্বর ছিলো ৮ ও ৯।
মহান মুক্তিযুদ্ধের সময় সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মাদ মুজাহিদকে মৃত্যুদণ্ড প্রদান করেন । সে রায়ের বিরুদ্ধে ওই বছরের ১১ আগস্ট আপিল করেন মুজাহিদ।
একাত্তরে চট্রগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে খুনের দায়ে ২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ । এসব অভিযোগ থেকে খালাস চেয়ে টাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ঐ বছরের ২৯ অক্টোবর আপিল করেন তিনি। রাষ্ট্রপক্ষ সালাউদ্দিন কাদের চৌধুরীকে ট্রাইব্যুনালের দেয়া রায়ের সাজা বাড়ানোর আবেদন জানিয়ে আপিল করেনি।