রাতেই দেখা হচ্ছে খালেদা-তারেকের

khaleda-tareqসুরমা টাইমস ডেস্কঃ বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া পবিত্র ওমরা পালনের উদ্দেশে আজ শনিবার রাতে সৌদি আরবের উদ্দেশ্যে রওনা হচ্ছেন। পরিবারের সদস্য ও ব্যক্তিগত স্টাফরা তার সফরসঙ্গী হিসেবে আছেন এই সফরে। ২৯ রমজান বিএনপি চেয়ারপারসনের দেশে ফেরার কথা রয়েছে। খালেদা জিয়ার এ সফরের মধ্য দিয়ে দীর্ঘ প্রায় সাত বছর পর একত্রিত হতে যাচ্ছে পুরো জিয়া পরিবার। একই সময় ওমরা পালনে সৌদি আরব যাবেন খালেদা জিয়ার দুই ছেলে, বউ ও নাতনিরা। রোববার সপরিবারে সৌদি আরব যাবেন লন্ডনে চিকিৎসাধীন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। সেখানে মা খালেদা জিয়াসহ পরিবারের সদস্যদের সঙ্গে পবিত্র ওমরা পালন করবেন তিনি। এছাড়া স্ত্রী শর্মিলা রহমান ও তাদের দুই মেয়ে নিয়ে সৌদি আরবে মায়ের সঙ্গে ওমরা করবেন মালয়েশিয়ায় বসবাসরত আরাফাত রহমান কোকোও।
বিদেশ যাওয়ার পর দ্বিতীয়বারের মতো ছেলে তারেক রহমানের সঙ্গে মিলিত হতে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ওমরাহ পালনের জন্য শনিবার রাতে ঢাকা থেকে সৌদি আরবের পথে রওনা হচ্ছেন খালেদা। এমিরেটসের ওই বিমানে দুবাই থেকে তারেক উঠবেন বলে বিএনপি চেয়ারপারসনের প্রেসসচিব মারুফ কামাল খান জানিয়েছেন।
বিভিন্ন মামলা মাথায় নিয়ে ছয় বছর ধরে তারেক যুক্তরাজ্য রয়েছেন। মায়ের সঙ্গে ওমরাহ পালনে তিনি লন্ডন থেকে রওনা হয়ে দুবাইয়ে মিলিত হবেন। ২০০৮ সালে লন্ডন যাওয়ার পর এটা মা-ছেলের দ্বিতীয় সাক্ষাৎ। এর মধ্যে ২০১১ সালে লন্ডন সফরের সময় ছেলের সঙ্গে দেখা হয় খালেদার। আজ শনিবার রাত ৯টায় ঢাকা থেকে এমিরেটসের ফ্লাইটে সৌদি আরব রওনা হবেন বিএনপি চেয়ারপারসন।
মারুফ কামাল বলেন, “পবিত্র ওমরাহ পালন ও হারাম শরিফে শবে কদরের রজনীতে এবাদত-বন্দেগী করতে রাতে বেগম খালেদা জিয়া সৌদি আরব যাচ্ছেন। “দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এই বিমানে দলের ভাইস চেয়ারম্যান তারেক রহমান, তার স্ত্রী জোবাইদা রহমান ও মেয়ে জাইমা রহমান বেগম জিয়ার সফরসঙ্গী হবেন।” সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের আমন্ত্রণে এই সফর অনুষ্ঠিত হওয়ায় রাজকীয় মেহমান হিসেবে খালেদা জিয়া ও তারেক রহমানসহ তার সফরসঙ্গীরা দেশটিতে অবস্থান করবেন। খালেদা জিয়া প্রথমে মদিনায় যাবেন। সেখানে দুই দিন অবস্থানকালে তিনি মহানবী হজরত মুহাম্মদ (সা.) রওজা মোবারক জিয়ারত ও মসজিদে নববিতে এবাদত বন্দেগি করবেন। এরপর তিনি মদিনা থেকে মক্কায় গিয়ে ওমরাহ পালন করবেন। সেখানে হারাম শরিফে শবে কদরের রজনীতে ইবাদতে বসবেন তিনি। এই সফরে খালেদার সঙ্গে যাচ্ছেন প্রেসসচিব মারুফ কামাল, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, ব্যক্তিগত আলোকচিত্রী নুরউদ্দিন আহমেদ নুরু, বিএনপির তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শরীফ শাহ কামাল তাজ, সৌদি আরবে চেয়াপারসনের বিশেষ প্রতিনিধি এনামুল হক চৌধুরী প্রমুখ। ওমরাহ শেষে ঈদুল ফিতরের আগে আগামী ২৭ জুলাই দেশে ফিরবেন খালেদা।