নুহাশ পল্লীতে শ্রদ্ধা ও ভালোবাসায় হুমায়ূনকে স্মরণ

humayun ahmedসুরমা টাইমস ডেস্কঃ কাদা-জলমাখা ও শালবন পরিবেষ্টিত স্থানটির চারপাশে কেবল বিষাদের ছোঁয়া। ভেতরে শুনসান নীরবতা। সবখানে যেন পরমজন হারাবার হাহাকার। দৃশ্যটি শনিবার সকালের হুমায়ূন আহমেদের গড়া নুহাশ পল্লীর। দুই বছর আগের এই দিনে পৃথিবী ছেড়ে চলে যান নন্দিত সাহিত্যিক। মৃত্যুর পর নুহাশ পল্লীতেই তাঁকে চিরনিদ্রায় শায়িত করা হয়।
দিনটি উপলক্ষে সকাল থেকেই নুহাশ পল্লীতে আয়োজন করা হয়েছে বিশেষ প্রার্থনার। নুহাশ পল্লীর ভেতরে সকাল থেকে আশপাশের কয়েকটি মাদ্রাসা ও এতিমখানার ছাত্ররা কোরআন খতমে অংশ নেয়। বিকালে তারা কবর জিয়ারত শেষে ইফতার ও দোয়া অনুষ্ঠান করবে।
ইফতার মাহফিলে পাঁচ থেকে ছয়শ’ লোকের আয়োজন করা হয়েছে। জানা গেছে, হুমায়ূন আহমেদ জীবোদ্দশায় নিজের মতো করে নুহাশ পল্লীর বাসিন্দাদের নিয়ে রোজা পালন করতেন। মৃত্যুবার্ষিকী রোজার মধ্যে পড়ায় লেখকের রোজা পালনের পুরোনো সেই ঐতিহ্যকে মনে রাখতে চাইছেন তার কর্মীরা।
হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওন ও দু’ সন্তান নিষাদ ও নিনিত নুহাশ পল্লীতে অবস্থান করছে। বেলা গড়ালেই তারা বাবার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ছোট্ট দুই জোড়া হাত তুলে তারা বাবার জন্য মোনাজাতও করে।