এবার ২৯৫ যাত্রী নিয়ে মালোয়েশীয় বিমান ইউক্রেন সীমান্তে বিধ্বস্ত

ওবামা-পুতিন ফোনালাপ, উদ্বিগ্ন বিশ্ব

Malaysian Airlinesসুরমা টাইমস ডেস্কঃ ইউক্রেন ও রাশিয়ার সীমান্তবর্তী এলাকায় একটি মালোয়েশীয় যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। ওই উড়োজাহাজে ২৯৫ জন যাত্রী ছিলেন বলে জানা গেছে। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির বরাত দিয়ে এনডিটিভি জানায় আমস্টারডাম থেকে মালোয়েশিয়ার কুয়ালালামপুর যাওয়ার পথে ইউক্রেন ও রাশিয়ার সীমান্তবর্তী এলাকায় বিধ্বস্ত হয়েছে। ওই বিমানে ২৯৫ জন যাত্রী ছিলেন। ধারণা করা হচ্ছে প্রায় সকল যাত্রী মারা গেছে।
মালয়েশিয়া প্রধানমন্ত্রী নাজিব তুন রাজ্জাক অতিসত্বর এই ঘটনায় তদন্তের জন্য আহবান জানিয়েছেন। পুরো মালয়েশিয়ায় থমথমে অবস্থা বিরাজ করছে। ১০,০০০ মিটার উপরে সিমান্তে বিমানটি রাডার থেকে নিখোঁজ ছিলো। বেশ কয়েকদিন ধরেই রাশিয়া এবং ইউক্রেনের সিমান্তে উত্তেজনা বিরাজ করছে। রাশিয়ার প্রায় ১২০০০ সৈন্য সিমান্তে পাহারা দিচ্ছে। গত বৃহস্পতিবার ইউক্রেনের অভিযোগ রয়েছে রাশিয়ান সৈন্যরা তাদের একটি জেট বিমান তাদের নিজস্ব আকাশসীমায় বিধ্বস্ত করে।
এ নিয়ে মালয়েশিয়া সরকার পড়েছে বিপাকে। কত ৮ মার্চ ২৩৯ জন যাত্রী নিয়ে এম এইচ ৩৭০ বিমান এখনও নিখোঁজ রয়েছে। এর ধাক্কা না পেড়োতেই পাঁচ মাসের মধ্যে আরেকটি বড় খবরের ধাক্কা পেল নাজিব সরকার।
ইন্টারফ্যাক্স জানায়, বিমানটি রাশিয়ার ভেতরে ২০ কিলোমিটার নিচে নেমে এসেছিল। এরপরপরই বিমানটি নিচের পড়তে থাকে এ সময় বিমানটিতে আগুন জ্বলছিল। শেষ পর্যন্ত এটি ইউক্রেনের ভূমিতে পতিত হয়। এদিকে ইউক্রেন-রাশিয়া সীমান্তে ২৯৫ আরোহীসহ মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি উড়োজাহাজের ‘ভূপাতিত’ হওয়ার ঘটনায় ফের নড়েচড়ে বসেছেন বিশ্ব নেতারা। এ ব্যাপারে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও রশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
‘ভূপাতিত’ হওয়ার খবর রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স নিশ্চিত করার পর ‍মালয়েশিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ টুইটারে জানিয়েছে, এমএইচ১৭ উড়োজাহাজটির সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। উড়োজাহাজটির সঙ্গে সর্বশেষ যোগাযোগ হয়েছিল ইউক্রেন সীমান্তে অবস্থানকালে।
ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, উড়োজাহাজে থাকা ২৯৫ আরোহীই নিহত হয়েছেন। যদিও অন্য সংবাদ মাধ্যমগুলো এ নিয়ে এখনও স্পষ্ট কিছু বলেনি।
এ ঘটনার পর বিবৃতিতে মালয়েশিয়ান প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, তিনি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার খবরে ‘স্তম্ভিত’।
অপরদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে এ ব্যাপারে ব্রিফ করা হয়েছে বলে জানিয়েছেন বিবিসির হোয়াইট হাউস করেসপন্ডেন্ট। তবে, তাৎক্ষণিকভাবে ওবামার কোনো মন্তব্য পাওয়া যায়নি।
ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পেরাসাঙ্কো এটিকে ‘বিপর্যয়’ আখ্যা দিয়ে ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বিবৃতিতে দাবি করেছেন, এর আগেও সম্প্রতি দু’টো উড়োজাহাজ ভূপাতিত করার ঘটনা ঘটেছে। ওই দু’টো ঘটনাই ঘটিয়েছে রাশিয়া। তবে, ইউক্রেনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতা আলেক্সান্দার বোরোদাই দাবি করেছেন, এ ঘটনা ইউক্রেন সরকার ঘটিয়েছে। এ ব্যাপারে ওবামার সঙ্গে ফোনালাপ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে, স্থানীয় সূত্রের উদ্ধৃতি দিয়ে ইন্টারফ্যাক্স জানায়, নেদারল্যান্ডের আমস্টার্ডাম থেকে কুয়ালালামপুরগামী মালয়েশিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ উড়োজাহাজটি ইউক্রেনের শাকতেরেস্ক এলাকায় ‘ভূপাতিত’ হয়। ভূপাতিত হওয়ার স্থান থেকে রুশ সীমান্তের দূরত্ব ৫০ কিলোমিটার। এসময় উড়োজাহাজটিতে ২৯৫ জন আরোহী ছিলো বলে নিশ্চিত করেছে ইন্টারফ্যাক্স। এদের মধ্যে ২৮০ জন যাত্রী ও ১৫ জন ক্রু। ইতোমধ্যে উড়োজাহাজটির বিধ্বস্ত হওয়ার স্থান থেকে ধোঁয়া ওড়ার ভিডিওচিত্র ইউটিউবে প্রকাশিত হয়েছে।
http://www.youtube.com/watch?v=LKe7W_rR9e8