অবশেষে ৭ বছর পর সৌদিতে পুনর্মিলন ঘটছে জিয়া পরিবারের

zia familyসুরমা টাইমস ডেস্কঃ প্রায় সাত বছর পর বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের পুরো পরিবার মিলিত হতে যাচ্ছে। প্রতি বছরের মতো এবারো পবিত্র রমজানের শেষের দিকে ওমরা ও মসজিদে নববিতে এতেকাফের জন্য সৌদি আরব যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আগামী ২০ জুলাই তিনি ওমরা ও এতেকাফের উদ্দেশে সৌদি আরব যাবেন বলে জানা গেছে। আর একই সময়ে পরিবারসহ বড় ছেলে তারেক রহমান ও ছোট ছেলে আরাফাত রহমান কোকা মায়ের সঙ্গে দেখা করতে আসবেন বলে শোনা যাচ্ছে। রাজকীয় সৌদি সরকারের বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে বাংলাদেশের সাবেক এই প্রধানমন্ত্রী সে দেশ সফর করবেন বলে বিএনপি সূত্র জানিয়েছে। সফরে বিএনপি প্রধানের সঙ্গে দলের কয়েকজন সিনিয়র নেতা ও পরিবারের সদস্যরা থাকবেন। সফরের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হচ্ছে বলে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয় সূত্রে জানা গেছে।
দলীয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার সৌদি সফরের মাধ্যমে দীর্ঘদিন পর মা-ছেলে ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গেও দেখা-সাক্ষাৎ হবে। খালেদা সৌদি আরব পৌঁছার দিন অথবা পরদিন বর্তমানে লন্ডনে চিকিৎসাধীন বড় ছেলে তারেক রহমান তার পরিবারের সদস্যদের নিয়ে সৌদি আরব যাবেন। তার সঙ্গে থাকবেন স্ত্রী ডা. জোবায়দা রহমান ও একমাত্র কন্যা জায়মা রহমান।
এ ছাড়াও বর্তমানে মালয়েশিয়ায় বসবাসরত বিএনপি প্রধানের ছোট ছেলে আরাফাত রহমান কোকো স্ত্রী শর্মিলা রহমান ও তাদের দুই কন্যা নিয়ে সৌদি আরবে মায়ের সঙ্গে মিলিত হবেন।
প্রসঙ্গত, ২০০৭ সালের ৭ মার্চ গ্রেফতার হন তারেক রহমান। একই বছরের ৩ সেপ্টেম্বর ভোরে সেনানিবাসের বাড়ি থেকে খালেদা জিয়ার সঙ্গে গ্রেফতার হন কোকো। ২০০৮ সালের ১৭ জুলাই জামিনে মুক্তি পাওয়ার পরদিন চিকিৎসার জন্য থাইল্যান্ড যান কোকো। সেই বছরেরই ১১ সেপ্টেম্বর তারেক রহমান চিকিৎসার জন্য লন্ডন যান। সেই থেকে তারেক লন্ডনে স্ত্রী ডা. জোবায়দা রহমান ও কন্যা জাইমা রহমানকে নিয়ে বসবাস করছেন। এরপর লন্ডন থেকে তিনি বেরও হয়েছেন বিভিন্ন কারণে। সেখানে তার চিকিৎসা চলছে বলে দাবি করে তার দল।
অন্যদিকে, একটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির পর থাইল্যান্ড থেকে মালয়েশিয়ায় চলে আসেন কোকো। সেই থেকে এখানেই তার অবস্থান। তবে ২০১২ সালে চিকিৎসার জন্য খালেদা জিয়া সিঙ্গাপুরে গেলে সেখানে কোকোর সঙ্গে তার দেখা হয়। পরে একই বছরে খালেদা জিয়ার সঙ্গে লন্ডনে তারেক রহমানেরও সাক্ষাত হয়। তবে ১/১১’র পর একত্রে পুরো পরিবারের আর দেখা হয়নি। সবশেষ গত মাসে চিকিৎসার জন্য খালেদা জিয়া সিঙ্গাপুরে যাচ্ছেন এবং সেখানে পুরো পরিবারের সাক্ষাৎ হবে গণমাধ্যমে এমন খবর প্রকাশ হলেও তা বাস্তবে হয়নি। কারণ তিনি (খালেদা) সিঙ্গাপুরেই যাননি।