ময়লাবিরোধী অ্যাকশনে সিটি করপোরেশন, দুইটি গাড়ি আটক

dumpসুরমা টাইমস রিপোর্টঃ যত্রতত্র ও নির্দিষ্ট সময়ের পর ডাস্টবিনের ময়লা ফেলার বিরুদ্ধে অ্যাকশনে নেমেছে সিলেট সিটি করপোরেশন। বুধবার থেকে এ অভিযান শুরু হয়। প্রথম দিনই নির্দিষ্ট সময়ের পর ডাস্টবিনে ময়লা ফেলার অভিযোগে দুইটি প্রতিষ্ঠানের গাড়ি আটক করা হয়েছে। এ অভিযান এখন থেকে অব্যাহত থাকবে বলে সিটি করপোরেশন সূত্র জানিয়েছে।
সিলেট সিটি কর্পোরেশনের কনজারভেন্সী শাখা জানায়, সিলেট নগরীতে যেসব নির্দিষ্ট ডাস্টবিন আছে সেসব ডাস্টবিনে রাত ৮টা থেকে ১১টার মধ্যে আবর্জনা ফেলার জন্য সময় নির্ধারণ করা হয়েছে। এই নির্দিষ্ট সময়ের মধ্যে সকল আবর্জন ফেলার জন্য নগরীর বাসা বাড়ি ফ্ল্যাট ও বিভিন্ন প্রতিষ্ঠানকে বলা হলেও অনেক ক্ষেত্রে সেই নিয়ম অনেকেই অনুসরণ করছেন না। অনেক প্রতিষ্ঠান আবার নির্দিষ্ট স্থান ব্যতীত উন্মুক্ত স্থানেও ময়লা ফেলছেন।
সিটি কর্তৃপক্ষ জানায়, সিটির পরিচ্ছন্নতা কর্মীরা রমজান মাসে রাত ৩টার মধ্যেই সকল ডাস্টবিনের ময়লা পরিস্কার সম্পন্ন করে। ফলে রাত ৩টার পর পুনরায় সকালে অনেক প্রতিষ্ঠান কর্তৃক ডাস্টবিনে ময়লা ফেলার কারণে নাগরিকরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন।
এদিকে বুধবার ভোরে নগরীর ওসমানী জাদুঘর সংলগ্ন ডাস্টবিনে নিয়ম বহির্ভূতভাবে ময়লা ফেলার সময় পাশ্ববর্তী আল ফালাহ টাওয়ারের একটি ভ্যানগাড়ী এবং ২৬টি আবর্জনাভর্তি ড্রাম আটক করে সিটি কর্পোরেশন।
সিটি কর্পোরেশনের চিফ কনজারভেন্সী অফিসার মো. হানিফুর রহমান জানান, দীর্ঘদিন থেকে এই ডাস্টবিনে কে বা কারা সকালে আবর্জনা ফেলে যাচ্ছিল। অবশেষে বুধবার তাদেরকে গাড়ীসহ আটক করা হয়েছে।
এদিকে বুধবার বিকেল ৫টায় গার্ডেন টাওয়ারের ময়লা উন্মুক্ত স্থানে ফেলার সময় তাদের একটি ভ্যানগাড়ী আটক করেছে সিটি কর্তৃপক্ষ। গার্ডেন টাওয়ারের আবর্জনা পাশ্ববর্তী জালালাবাদ গ্যাস সংলগ্ন রাস্তায় উন্মুক্ত স্থানে ফেলার সময় তাদেরকে আটক করা হয়।
এই ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, সিলেট নগরীকে পরিচ্ছন্ন রাখার জন্য পরিচ্ছন্নতা কর্মীরা নিরলসভাবে পরিশ্রম করছে। কিন্তু শুধুমাত্র পরিচ্ছন্নতা কর্মীদের মাধ্যমেই নগরীকে পরিচ্ছন্ন করা সম্ভব নয়, এজন্য নাগরিকদেরকেও সহযোগিতা করতে হবে।
সিলেট নগরীকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার স্বার্থে নির্দিষ্ট সময়ে ডাস্টবিনে ময়লা ফেলার জন্য আহবান জানিয়ে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এই নিয়ম অনুসরণ না করলে সিটি কর্তৃপক্ষ আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহন করতে বাধ্য হবে।