ফের সড়কে টহল দেবে র‌্যাব

RABসুরমা টাইমস রিপোর্টঃ আবারো সড়কে টহল দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বুধবার র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে আইনশৃঙ্খলা রক্ষায় সড়কে ফের টহলের সিদ্ধান্ত নিয়েছে র‌্যাব। নারায়ণগঞ্জ হত্যাকাণ্ডে বাহিনীর তিন সদস্যের জড়িত থাকার অভিযোগের প্রেক্ষাপটে গত ২৬ মে র্যা বের পক্ষ থেকে জানানো হয়েছিল, সুনির্দিষ্ট কাজের বাইরে কোনো কাজে তারা থাকবে না। এরপর রাজপথে টহল কিংবা চেকপোস্ট বসিয়ে তল্লাশিতে ছিল না সন্ত্রাস দমনে গঠিত বিশেষ এই বাহিনীকে।
তবে রমজানের দ্বিতীয় দিন বুধবার থেকে র্যা বকে আবার আগের তো ভূমিকায় দেখা যায়।
বাহিনীর মুখপাত্র এ টি এম হাবিবুর রহমান বলেন, “আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে আবার টহলে নেমেছি আমরা, যা কিছুদিন বন্ধ ছিল।”
তার আগে সাতটি মৌলিক কাজের বাইরে কোনো কার্যক্রম না চালাতে র্যা বের প্রত্যেকটি ব্যাটালিয়নকে নির্দেশ দেন বাহিনীর মহাপরিচালক মোখলেছুর রহমান।
র্যা বের সাতটি দায়িত্ব হলো- অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত, সশস্ত্র জঙ্গি ও সন্ত্রাসীদের আটক করা, অবৈধ অস্ত্র ও গোলাবারুদ, বিস্ফোরক দ্রব্যসহ সব ধরনের অবৈধ দ্রব্য উদ্ধার করা, অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করা, গোয়েন্দা তথ্য সংগ্রহ করা, সরকারি নির্দেশে যে কোনো অপরাধের তদন্ত করা এবং যে কোনো ধরনের দায়িত্ব পালন করা।
ওই নির্দেশের পর চেকপোস্ট বসিয়ে তল্লাশি, ট্রাফিক নিয়ন্ত্রণ, টেন্ডারবাক্স পাহারা, জমিজমা ও টাকা লেনদেন সংক্রান্ত সমস্যা মেটাতে র্যা বের তৎপরতা বন্ধ হয়ে যায়।