নগরীকে যানজট মুক্ত রাখতে ইজিবাইক আটক অভিযান শুরু

easy bikeসুরমা টাইমস রিপোর্টঃ সিলেট নগরীকে যানজট মুক্ত রাখতে ইজিবাইক (ব্যাটারি চালিত অটোযান) আটক অভিযানে নেমেছে প্রশাসন। বুধবার সকালে ৮টা থেকে এ অভিযান শুরু হয়েছে। ফলে নগরীর রাস্তাগুলো এখন প্রায় ইজিবাইক শূন্য। কোথাও যানজট নেই।
সিলেট মেট্রোপলিটন পুলিশ সূত্র জানায়, নগরীর গুরুত্বপূর্ণ কয়েকটি পয়েন্টকে কেন্দ্র করে অভিযান শুরু হয়েছে। নগরীর আম্বরখান, সুরমা মার্কেট, সুবহানীঘাট, পুলিশ লাইন, নাইওরপুলসহ আরও কয়েকটি স্থানে এই অভিযান চালানো হবে।
প্রাথমিকভাবে নগরীর প্রাণকেন্দ্র বন্দরবাজার, জিন্দাবাজার, আম্বরখানা এলাকাকেই প্রধানত ইজিবাইজ শূন্য রাখা হবে। পরবর্তীতে পুরো নগরীকে এই ‘অবৈধ’ যান মুক্ত করতে উদ্যোগী নেওয়া হবে। পুলিশ প্রশাসন, আইন-শৃঙ্খলা কমিটি ও সিলেট সিটি করপোরেশনের যৌথ সিদ্ধান্তে এ অভিযান শুরু হয়েছে বলে জানা গেছে।
এদিকে, এই অভিযানের বিরুদ্ধে আন্দোলনেও নেমেছেন ইজিবাইক চালক ও মালিকরা। তারা বলছেন, উল্লিখিত পয়েন্টগুলো অতিক্রম করা চেষ্টা হলেই ইজিবাইক জব্দ করে পুলিশ লাইনে নিয়ে যাওয়া হচ্ছে। চালকদের অভিযোগ, প্রশাসনের এমন সিদ্ধান্তের কথা তাদের আগে জানানো হয়নি।
উল্লেখ্য, বছর পাঁচেক পূর্বে নগরীতে ইজিবাইক চলাচলের শুরু থেকেই এগুলো নিয়ে বিতর্ক ছিল। এরফলে কোনো রকমের অনুমোদন ছাড়াইর এগুলো নগরীতে চলাচল করছিলো। লাইসেন্স নিয়ে বিআরটিএ ও সিটি করপোরেশনের টানাটানির কারণেই ইজিবাইক বৈধ যানবাহন হতে পারেনি বলে অভিযোগ মালিকদের। কোনো রকমের লাইসেন্স ছাড়া চলাচল করলেও নগরীর পরিবহন সঙ্কট যেমন কমিয়েছিল ইজিবাইক, তেমনি বেড়েছিল যানজটও।