অস্থায়ী বিবাহ ইসলামে অবৈধ, সৌদি গ্র্যান্ড মুফতির ফতোয়া

Abdul al ashikh Saudসুরমা টাইমস ডেস্কঃ সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আব্দুল আজিজ আল আশিখ সৌদিদের অস্থায়ী বিবাহ সতর্ক করে দিয়ে বলেছেন, বিদেশে দালাল দ্বারা অস্থায়ী বিবাহকে উন্নিত করা হচ্ছে। তিনি জোর দাবি করে বলেন, “অস্থায়ী বিবাহ ইসলামে বৈধ নয়।”
গত শুক্রবার ইমাম তুর্কি বিন আবদুল্লাহ মসজিদে জুমার নামাজের সময় তিনি একথা বলেন।
গ্র্যান্ড মুফতি বলেন, একটি দালাল চক্র কিছু মুসলিম যুবককে ভ্রমণে যাবার সময় আইনি বিবাহের নামে এই অস্থায়ী বিবাহের মাধ্যমে তাদেরকে প্রতারিত করছেন।
তিনি বলেন, এটা মূলত বিবাহের একটি অপব্যবহার। এই দালাল চক্র এমন সব মহিলাদেরকেও অস্থায়ী বিবাহ দিচ্ছেন যাদের ইতিমধ্যে বিয়ে হয়ে গেছে। তাদের মধ্যে আবার কেউ কেউ এটা বলেই দিচ্ছেন যে, এই বিবাহ স্বল্প দিনের জন্য।
মুফতি বলেন, “এ ধরনের কোন বিবাহ আমাদের ধর্মে বৈধ নয়।”
তিনি আরো বলেন, “এ ধরনের বিবাহ কোনো বিবাহ নয় বরং এটা হতে পারে একটি আরামদায়ক সময় পার করার জন্য একটি চুক্তিনামা।”
মুফতি বলেন, “একজন সৌদি নাগরিক এমনিতেই চারজন নারীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারেন। এবং তাদের সন্তান জন্মগ্রহণের পর ইচ্ছা করলে ছেড়েও দিতে পারেন।”
মুফতি শেখ আব্দুল আজিজ বলেন, “কোনো কোনো নারী একাধিক পুরুষের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে থাকে এবং তারা রোগ পরিবহণ করে, এ ধরনের বিবাহ কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বরং এটা মুসলিম নারীদের শোষণ করার নতুন একটি হাতিয়ার।”
তিনি হুঁশিয়ার করে বলেন, এই দালাল চক্র সাধারণত বিভিন্ন সংস্থার মাধ্যমে বিদেশের কিছু কিছু বিমান বন্দরে তাদের কার্যালয় গড়ে তুলেছে। যাদের বিশেষ লক্ষ্য থাকে সৌদি নাগরিক এবং মধ্যপ্রাচ্যের নাগরিকদের উপর। এবং এই দালাল চক্র অস্থায়ী বিবাহের ফাঁদ পেতে থাকে বিশেষ করে গরমের ছুটির সময়।