ইতিহাস হয়ে গেলেন আশরাফুল : আট বছর নিষিদ্ধ

মাঠে ফিরতে চান আশরাফুল : ১০ লাখ টাকা জরিমানা

Ashrafulসুরমা টাইমস ডেস্কঃ বাংলাদেশ প্রিমিয়ার লিগেস্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে বিসিবির বিশেষ ট্রাইব্যুনাল আশরাফুলকে আট বছরের জন্য নিষিদ্ধ ও ১০ লাখ টাকা জরিমানার রায় ঘোষণা করছেন । আশরাফুলের বিরুদ্ধে আনিত চারটি অভিযোগ প্রমাণিত হয়েছ। আশরাফুলে সঙ্গে অভিযুক্ত দুই ক্রিকেটার কৌশল্য লুকুয়ারাচ্চিকে ১৮ মাস ও লু ভিনসেন্টকে তিন বছর নিষিদ্ধ করেছে ট্রাইব্যুনাল।
দোষী প্রমাণিত হওয়ায় বিপিএলের চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটর্সের ব্যবস্থাপনা পরিচালক শিহাব চৌধুরীকে ক্রিকেট সংক্রান্ত সব কর্মকাণ্ড থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ এবং ২০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার বিকেল পাঁচটায় গুলশানের রেডিয়াস সেন্টারে বিসিবির গঠিত বিশেষ ট্রাইব্যুনালের প্রধান আহ্বায়ক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী এ রায় ঘোষণা করেন।
তিন সদস্যের ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন সাবেক ক্রিকেটার শাকিল কাসেম এবং আজমামুল হোসেন কিউসি।
এর আগে সকাল ১০ টায় গুলশানের রেডিয়াস সেন্টারে বিসিবির গঠিত ট্রাইবুনালে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়। মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্র থেকে ফিরে আইনজীবি ইয়াসিন প্যাটেলকে নিয়ে শুনানিতে অংশ নেন অভিযুক্ত মোহাম্মদ আশরাফুল। এবং অভিযুক্ত বিদেশী খেলোয়াড় শ্রীলংকার স্পিনার কৌশল্য লুকুয়ারাচ্চি ও নিউজিল্যান্ডের ওপেনার লু ভিনসেন্ট স্কাইপে শুনানিতে যোগ দেন।
বিপিএলের দ্বিতীয় আসরে ফিক্সিংয়ে জড়িয়ে পড়ার কথা আগেই স্বীকার করেছিলেন আশরাফুল। আকসুর অভিযোগে ১০ জন অভিযুক্ত থাকলেও ট্রাইব্যুনালের সংক্ষিপ্ত রায়ে নির্দোষ প্রমাণিত হয় ছয় জন। এরা হলেন পেসার মাহবুবুল আলম রবিন, মোশাররফ হোসেন রুবেল, ঢাকা গ্ল্যাডিয়েটর্সের গৌরব রাওয়াত, অলরাউন্ডার ড্যারেন স্টিভেন্স, বোলিং কোচ মোহাম্মদ রফিক এবং চেয়ারম্যান সেলিম চৌধুরী।
ট্রাইব্যুনালের এমন রায় মেনে নিয়েছেন অ্যাশ।তবে রায় ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি জানিয়েছেন,আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে শাস্তি কমিয়ে আনার জন্য চেষ্টা চালাবেন তিনি।প্রয়োজনে এক দিনের জন্য হলেও আবার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে চান তিনি।
এদিকে,বাংলাদেশের ক্রিকেটের প্রথম বড় তারকা আশরাফুলের বর্তমান বয়স ২৯।ট্রাইব্যুনালের শাস্তি আট বছর বহাল থাকলে অনেকটা আক্ষেপ নিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে হবে দেশের হয়ে ৬১ টেস্ট,১৭৭ ওডিআই ও ২৩ টি-টুয়েন্টি খেলা এ ব্যাটিং জিনিয়াসকে।কারণ শাস্তির মেয়াদ শেষে ‘বুড়ো’ বয়সে আবার সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেট খেলা তার জন্য বেশ কঠিনই হবে।