ট্রাক ধর্মঘট নিয়ে সালুটিকরে দু’পক্ষের সংঘর্ষে আহত ২০

সোমবার সকাল সন্ধ্যা সিলেট-কোম্পানীগঞ্জ সড়ক অবরোধ

999কোম্পানীগঞ্জ প্রতিনিধিঃ কোম্পানীগঞ্জ রাস্তা সংস্কার নিয়ে ট্রাক শ্রমিক ইউনিয়নের ডাকা ৭২ ঘন্টার ট্রাক ধর্মঘটের প্রথম দিনে সালুটিকরে দুপক্ষের সংঘর্ষে ২০ জন আহত হয়েছেন। এর মধ্যে একজনের অবস্থা গুরুতর। গুরুতর আহত চালক মো. বাউলা মিয়াকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
জানা যায়, কোম্পানীগঞ্জের রাস্তা সংস্কারের জন্য সিলেট জেলা ট্রাক শ্রমিক ইউনিয়ন সিলেট জেলায় ৭২ ঘন্টার ধর্মঘট আহ্বান করে। কিন্তু কোম্পানীগঞ্জ ভোলাগঞ্জ-ধোপাগুলের শ্রমিকরা অবৈধ এ ধর্মঘট প্রত্যাখ্যানের পাল্টা কর্মসূচি গ্রহণ করে। শনিবার রাতে তারা বিভিন্ন স্থানে মাইকিং করে গাড়ি চালানোর জন্য শ্রমিকদের প্রতি অনুরোধ জানানো হয়। রোববার সকাল থেকে ধর্মঘট প্রত্যাখ্যানকারী শ্রমিকরা ধোপাগুল, সালুটিকর, কোম্পানীগঞ্জ ও ভোলাগঞ্জের বিভিন্ন পয়েন্টে তারা অবস্থান নেয়। এসময় ট্রাক শ্রমিক ইউনিয়নের সদস্যরাও উক্ত স্থানগুলোতে অবস্থান নেয়। গাড়ি চলাচলের এক পর্যায়ে সালুটিকর এলাকায় উভয় পক্ষের মধ্যে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। এসময় ট্রাক চালকসহ মো. বাউলা মিয়াসহ প্রায় ২০ জন শ্রমিক আহত হন। খবর পেয়ে কোম্পানীগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে লাঠিচার্জ করলে উভয় পক্ষ পালিয়ে যায়। এ সংবাদ শুনে বিকেল ২টার দিকে ধোপাগুলের শ্রমিকরা সড়ক অবরোধ করে। শুরু হয় তীব্র যানজট। সড়ক অবরোধের সংবাদ শোনে কোম্পানীগঞ্জ ও বিমানবন্দর থানা পুলিশ ঘটনাস্থলে ছুটে যান। এসময় পুলিশ শ্রমিক নেতাদের সাথে আলোচনা করলে ২ ঘন্টা পর যানচলাচল স্বাভাবিক হয়।
এদিকে, সিলেট-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়কে ধর্মঘট প্রত্যাখ্যান করে ট্রাক চলাচল নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যে কোনো সময় বড় ধরনের রক্তয়ী সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। ধর্মঘট আহ্বানকারীদের হামলায় আহত ট্রাক চালক মো. বাউলা মিয়াসহ শ্রমিকদের উপর হামলার প্রতিবাদে ও অবৈধ ট্রাক ধর্মঘট প্রত্যাহারের দাবিতে ধোপাগুলে সোমবার সকাল ৭টা থেকে অনির্দিষ্টকালের জন্য সড়ক অবরোধের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ধোপাগুল ক্রাশার মালিক সমিতির সভাপতি ওসমান আলী এ তথ্য নিশ্চিত করেন।