বিশ্বনাথে মাছের আড়ৎ দখল নিয়ে সংঘর্ষে মহিলাসহ আহত ৫০

দোকান -বাড়ি-ঘর -লুঠ : সিলেট-সুনামগঞ্জ সড়কে ঘন্টাব্যাপী যানচলাচল বন্ধ

bishwanath fightতজম্মুল আলী রাজু, বিশ্বনাথ: বিশ্বনাথে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। গতকাল রবিবার বিকেল সাড়ে পাঁচটায় লামাকাজি ইউনিয়নের মাহতাবপুর মৎস্য আড়ৎতে এ ঘটনা ঘটে। মাহতাবপুর বাজারের সভাপতি আব্দুল মন্নান ও মাহতাবপুর গ্রামের বাসিন্দা ইউপি সদস্য হেলালউদ্দিন লোকজনের মধ্যে সংঘর্ষে মহিলাসহ উভয় পক্ষের অন্তত ৫০জন আহত হয়েছেন। এসময় বাজারের দোকানপাঠ লুটপাঠ ও বাড়ি-ঘর ভাংচুরের অভিযোগ পাওয়া গেছে। সংঘর্ষ চলাকালে প্রায় দেড় ঘন্টা সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে এবং যানবাহন চলাচল স্বাভাবিক হয়। উভয় পক্ষের আহতরা হলেন-রহম আলী (২০), কাদির মিয়া (৩০), ছাব্বির মিয়া (২২), জয়দন আলী (২৫), রুহেল মিয়া (১৮), ফরিদ মিয়া (২৬), মুক্তার আলী (২৭), মহব্বত আলী (৪৫), বশির মিয়া (৩৫), রজব আলী (২৭), জুয়েল মিয়া (১৮), আনোয়ার মিয়া (৩৫), মনোয়ারা বেগম (২৪), ইদ্রিস আলী ইমানী (৫৫), ফজলউদ্দিন (৪০), জুবায়ের মিয়া (৩০), নুর আহমদ (৩০), সুরুজ আলী (২৫), রুপা মিয়া (৫০), আমরুজ আলী (২৫), ছয়দুল হক (২৫), খায়রুল হক (২৬) ও হায়দর আলী (২৮)। অন্যান্য আহতদের নাম জানা যায়নি। গুরুত্বর আহতদেরকে সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে।
জানাগেছে, হেলালউদ্দিন ও আব্দুল মন্নান লোকজনের মধ্যে বিরোধ চলে আসছে। এনিয়ে গতকাল সকালে দু’জনের মধ্যে কথাকাটাকাটি হয়। দেখা দেয় উত্তেজনা। দু’জন থানায় করেন জিডি। এর জের ধরে বিকেল দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।
এব্যাপারে আব্দুল মন্নান সাংবাদিকদের বলেন, ২০০২ সালের ১ ডিসেম্বর থেকে সরকারীভাবে নিবন্ধন প্রাপ্ত হয়ে বাজারে ব্যবসা করে আসছি। কিন্ত দীর্ঘ দিন ধরে বাজারটি দখলের পায়তারা করে আসছে হেলালউদ্দিন ও তার লোকজন। গতকাল বিকেলে ব্যবসা শেষে বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছিলাম। এসময় হেলালউদ্দিন, ওয়াতিউর রহমান আতিক, ইদ্রিস আলী, ইজ্জত আলীর নেতৃত্বে প্রায় শতাধিক লোকজন অস্ত্রসস্ত্র নিয়ে বাজার ও আশপাশ বাড়িতে অতর্কিতভাবে হামলা চালায় এবং কয়েকটি দোকান লুটপাট করে নগদ টাকা ছিনিয়ে নিয়ে যায়। তাদের হামলায় আমাদের বেশ কয়েকজন আহত হয়েছেন।
ইউপি সদস্য হেলালউদ্দিন বলেন, বাজার নিয়ে সংঘর্ষের বিষয়টি সঠিক নয়। তিনি বলেন, সিলেট সদর উপজেলার মোঘলগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. আব্দুল্লা’র নেতৃত্বে বাজারে আধিপত্য বিস্তার করতে দোকানপাঠে অস্ত্রসস্ত্র নিয়ে হামলা চালিয়ে লুটপাট করে। একপর্যায়ে তারা গ্রামের বাড়ি-ঘরে হামলা করে ভাংচুর করতে থাকলে তাদের প্রতিহত করার চেষ্ঠা করা হয়। তাদের অতর্কিত হামলায় আমাদের বেশ কয়েকজন আহত হয়েছেন।
লামাকাজী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির হোসেন ধলা মিয়া বলেন, আমরা শান্তির পক্ষে। বাজার ও বাড়ি-ঘরে অতর্কিত হামলার ঘটনায় তিনি তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন এবং এলাকায় শান্তি শৃংখলা বজায় রাখতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।
বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ মো. রফিকুল হোসেন বলেন, আব্দুল মন্নান ও হেলালউদ্দিনের মধ্যে সকালে কথাকাটাকাটি হয়। তারা থানায় জিডি করেন। এর জের ধরে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এঘটনায় এখনো কোন মামলা হয়নি বলে তিনি জানিয়েছেন।