বালাগঞ্জের আদিত্যপুর গণহত্যা দিবস পালন

জাতীয় ভাবে যুদ্ধাপরাধিদের বিচারের পাশাপাশি স্থানীয় ভাবে বিচার শুরু করলে শহীদের আত্মা শান্তি পাবে

বালাগঞ্জ প্রতিনিধিঃ বালাগঞ্জের আদিত্যপুর গণহত্যা দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনায় সকল যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকরের দাবি জানিয়ে, সিলেট জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী বলেছেন, জাতীয় ভাবে যোদ্ধাপাধিদের বিচারের পাশাপাশি স্থানীয় ভাবে বিচার শুরু করলে শহীদের আত্মা শান্তি পাবে। তিনি বলেন, যদ্ধাপরাধিদের বিচার বানচাল করতে একটি মহল উঠেপড়ে লেগেছে। এদেরকে প্রতিহত করে অবশ্যই শেখ হাসিনা বাংলার মাটিতে যুদ্ধাপরাধিদের বিচার কাজ সম্পন্ন করবেন। তিনি স্থানীয় রাজাকারদের বিচার চেয়ে সাধারণ ডায়েরী করার জন্য শহীদ পরিবারের প্রতি আহবান জানান।
শফিকুর রহমান চৌধুরী গতকাল শনিবার বালাগঞ্জের আদিত্যপুর গণহত্যা দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথাগুলো বলেন।
স্থানীয় আ’লীগ নেতা বাবু কৃপেশ শুক্ল বৈদ্যের সভাপতিত্বে এবং সাংবাদিক রজত দাস ভুলনের পরিচালনায় আলোচনায় সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন, বালাগঞ্জ উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মো. আনহার মিয়া, যুক্তরাজ্য আ’লীগের আইন বিষয়ক সম্পাদক এডএম,এ করিম, বালাগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কামাল আহমদ কনা মিয়া, বালাগঞ্জ উপজেলা যুবলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক মো. জুনেদ মিয়া, বালাগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক হুসাইন আহমদ প্রমুখ।
আলোচনা সভা শেষে সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরীর নিজস্ব অর্থায়নে গণহত্যায় নিহত পরিবারে মধ্যে বস্ত্র বিতরণ করেন। এর আগে শফিকুর রহমান চৌধুরী, বালাগঞ্জ উপজেলা আ’লীগ, বালাগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, গণহত্যায় নিহত পরিবারের সদস্য ও বালাগঞ্জ প্রেস ক্লাবের পক্ষ থেকে পৃথক পৃথক ভাবে গণকবর স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
উল্লেখ্য ১৯৭১ সালের ১৪ জুন স্থানীয় রাজাকারদের সহায়তায় পাকিস্তানী হানাদার বাহিনী বালাগঞ্জ উপজেলার আদিত্যপুর গ্রামে গণহত্যায় চালায়। এই গণহত্যায় ৬৩ জন লোক শহীদ হন।