সীমান্তে বিজিপির মর্টারশেল নিক্ষেপ, উত্তেজনা

ctg news picসুরমা টাইমসঃ বান্দরবানের নাইক্ষংছড়ির ৪২ নম্বর পিলারের জামছড়ি এলাকায় সীমান্ত লক্ষ্য করে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) গুলি ও মর্টারশেল নিক্ষেপ করেছে। এ ঘটনায় সীমান্তে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা আজ হঠাৎ করেই গুলি ও মর্টারের শেল নিক্ষেপ শুরু করে।বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনীর(বিজিবি) সদস্যরা পাল্টা জাবাব দিচ্ছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক সুবেদার মিজানুর রহমান মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) গুলিতে নিহত হওয়ার পর সীমান্তে দুই পক্ষই শক্তি বৃদ্ধি করছিলো।
যে কোনো পরিস্থিতি মোকাবেলায় সীমান্তজুড়ে অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।
এদিকে কক্সবাজারের টেকনাফ উপকূলের অদূরে বাংলাদেশি জলসীমার কাছাকাছি তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে মিয়ানমার।
পাল্টা জবাবে বাংলাদেশও জলসীমায় যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। তবে মিয়ানমারের যুদ্ধজাহাজ সরিয়ে নিয়েছে বলে জানা গেছে।
এর আগে প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ৫২, ৫০, ৫১ নম্বরসহ কয়েকটি সীমান্ত পয়েন্টে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী মাইন পুঁতে রাখে। মাইনগুলো বিজিবি ও স্থানীয় জনসাধারণের সহায়তায় মাটি থেকে তুলে নেওয়া হচ্ছে।
এ বিষয়ে বান্দরবান জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম বলেন, ‘মিয়ানমার গায়ে পড়ে কিছু করার চেষ্টা করলে আমরাও তার কড়া জবাব জানাতে প্রস্তুত।
তিনি বলেন, সীমান্ত এলাকায় যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সে জন্য মিয়ানমার সরকার দায়ী। এ মুহূর্তে কূটনৈতিক পর্যায়ে ঢাকা ও মিয়ানমারে পৃথক বৈঠকের মাধ্যমে একটি সুষ্ঠু সমাধানের প্রক্রিয়া চালাচ্ছে সরকার।