মিশরে বিপুল ভোটে সিসি-র জয়, নতুন প্রেসিডেন্ট ঘোষণা

egyptসুরমা টাইমসঃ মিশরের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফলে সাবেক সেনাপ্রধান আবদুল ফাতাহ আল সিসি বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। এই বিজয়ের পরে সিসিকে দেশটির নতুন প্রেসিডেন্ট ঘোষণা করা হয়।
কায়রোতে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। সিসির বিজয়ের খবরে তার সমর্থক সাংবাদিক ও সরকারী কর্মকর্তারা করতালিতে ফেটে পড়েন।
গত সপ্তাহে অনুষ্ঠিত এই প্রেসিডেন্ট নির্বাচনের ভোটাভুটিতে অর্ধেকেরও কম ভোটার অংশ নেয়। প্রাপ্ত ভোটের শতকরা ৯৬.৯ ভাগ ভোটই গেছে সিসির পক্ষে। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী বামপন্থী নেতা হামদিন সাবাহি পেয়েছেন মাত্র ৩.১ শতাংশ ভোট।
জয়লাভ করে প্রেসিডেন্ট হিসেবে প্রথম যে ভাষণটি দিয়েছেন আল সিসি সেখানে তিনি দেশকে উন্নয়নের ধারায় নিয়ে যাওয়ার অঙ্গীকার করেন।
গত বছর জুলাইতে মিশরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসিকে উৎখাত করার পর থেকেই তার দল মুসলিম ব্রাদারহুডের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েন সাবেক সেনাপ্রধান সিসি।
মুসলিম ব্রাদারহুড এই নির্বাচনকে ‘রক্ত-রঞ্জিত নির্বাচন আখ্যা’ দিয়ে বর্জন করেছে। এছাড়া ২০১১ সালে প্রেসিডেন্ট হোসনি মুবারককে উৎখাত করার আন্দোলনে যোগ দেয়া অনেক উদারপন্থী ও ধর্মনিরপেক্ষ আন্দোলনকারীরাও নাগরিক অধিকার হরণ করার অভিযোগ তুলে এই নির্বাচন বর্জন করে।