রোমে জিয়াউর রহমানের ৩৩তম শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

rome bnpনাজমুল হোসেন,ইতালি থেকেঃ ইতালির রোমে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৩তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।গতকাল ইতালীর রাজধানী রোমেও জিয়া পরিষদ ইতালী শাখা দোয়া মাহ্ফিল ও আলোচনা সভার আয়োজন করে। ইতালী জিয়া পরিষদের সভাপতি এ্যাডভোকেট কামরুজ্জামানের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারন সম্পাদক এমডি শাকিল খানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশর সাবেক রাষ্ট্রপতি ইয়াজ উদ্দিন আহাম্মেদর সাবেক উপদেষ্টা এম মোখলেসুর রহমান চৌধুরী। তিনি বলেন, বর্তমান সরকার যেভাবে গণতন্ত্রবিহীন দেশ পরিচালনা করছে তাতে দেশের অবস্থা অন্ধকারে নিমজ্জিত হবে। তিনি আগামী ঈদের পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আন্দোলনের কর্মসূচীতে সকলকে একাত্মতার আহ্বান জানান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ইতালী বিএনপি’র সভাপতি হাজী লকিয়ত উল্লাহ তার বক্তব্যে বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান দেশে একদলীয় শাসন ব্যবস্থার পরিবর্তে বহুদলীয় শাসন প্রবর্তন করেছেন। তিনি ছিলেন বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক এবং বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা। জাতির দুর্যোগময় মুহূর্তে কান্ডারি হয়ে জিয়ার আবির্ভাব ঘটেছিল। তিনি শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনের আহ্বান জানান। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইতালী বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক খন্দকার নাসির উদ্দিন।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইতালী জিয়া পরিষদের সিনিয়র সহ সভপতি আলহাজ্ব আব্দুর রাজ্জাক, ইতালী বিএনপি’র সহ সভাপতি শাহ্ তাইফুর রহমান ছোটন, মফিজ আহমেদ, মোজ্জাম্মেল হক দিপু, ইতালী জিয়া পরিষদের সহ সভাপতি ইব্রাহিম খলিল, সাংগঠনিক সম্পাদক আশরাফুল ইসলাম কিশোর, যুগ্ম সাধারন সম্পাদক ইয়াছিন সরকার, ইতালী যুবদলের সভাপতি আনিমুর রহমান সালাম, সাধারন সম্পাদক এনামুল হোসেন অশ্রু প্রমুখ।
অনুষ্ঠানে এছাড়া উপস্থিত ছিলেন ইতালী জিয়া পরিষদের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদিকা মিসেস মনোয়ারা বেগম বেবি, রোমা সুদ বিএনপি’র সভাপতি এবং ইতালী জিয়া পরিষদের সদস্য কামরুজ্জামান রতন, সহ সভাপতি পাঠান মোঃ জাহাঙ্গীর, বজলুর রহমান, গাজী সালাউদ্দিন সুইট, যুগ্ম সাধারন সম্পাদক আব্দুল আজিজ রাজুসহ আরো অনেকে।
জিয়া পরিষদ ইতালী’র দোয়া মাহফিল ও আলোচনা সভায় যোগ দেয় ইতালী বিএনপি, রোম মহানগর বিএনপি, ইতালী যুবদল, ইতালী শ্রমিক দল, ইতালী স্বেচ্ছাসেবক দল, ইতালী মহিলা দল, রোম মহানগর যুবদল, রোম মহানগর শ্রমিক দল, রোম মহানগর স্বেচ্ছাসেবক দল, রোমা ওয়েস্ট বিএনপি, চেন্তচেল্লে বিএনপি, তুসকোলানা বিএনপি, রোমা সুদ বিএনপি, প্রেনেস্তিনা বিএনপি, তুসকোলানা স্বেচ্ছাসেবক দল, তরপিনাত্তারা যুবদলের নেতৃবৃন্দ ও জিয়ার আদর্শে বিশ্বাসী সকল নেতা কর্মীবৃন্দ।
অনুষ্ঠানের সভাপতি এ্যাডভোকেট কামরুজ্জামান জিয়া পরিষদের পক্ষ থেকে ইতালী বিএনপি’র সকল অঙ্গ সংগঠনকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয় এবং শেষে তবররক ব্যবস্থা ছিল।
১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে এক ব্যর্থ সেনা অভ্যুত্থানে নিহত হন জিয়াউর রহমান। বিএনপি এ দিনটিকে শাহাদাত দিবস হিসেবে পালন করে আসছে।