নবীগঞ্জে প্রতারণার শিকার এক অসহায় মহিলা

Belamoti Sarkarউত্তম কুমার পাল হিমেলঃ নবীগঞ্জে ছোট নোটের পরিবর্তে বড় নোট দেয়ার কথা বলে এক প্রতারক গ্রামীণ ব্যাংকের ঋন গ্রহীতা এক মহিলার নিকট থেকে ১২ হাজার টাকা হাতিয়ে নিয়েছে। ব্যাংক থেকে ঋন গ্রহীতা ওই মহিলা নিরুপায় হয়ে খালি হাতে বাড়ি ফিরেছেন। ঘটনাটি গত বৃহস্পতিবার।
জানা যায়,উপজেলার করগাঁও ইউনিয়নের জন্তরী গ্রামের সুনীল সরকারের স্ত্রী বেলামতি সরকার (৪০) গ্রামীণ ব্যাংক নবীগঞ্জ শাখার একজন সদস্য। গত বৃহস্পতিবার দুপুরে তিনি ব্যাংক থেকে ১২ হাজার টাকা ঋন উত্তোলন করেন। ব্যাংক থেকে বেরিয়ে রাস্তায় আসার পর এক প্রতারক ওই মহিলাকে ‘ছোট নোট নিয়ে বাড়ি যাওয়া উচিৎ নয় হাজার টাকার বড় নোট নিন’ বলে প্রস্তাব দেয়। গ্রামের সহজ সরল মহিলা এতগুলো ছোট টাকার নোট নিয়ে বাড়ি ফিরতে সমস্যা হতে পারে ভেবে অচেনা ওই যুবকের কথায় রাজি হয়ে ঋনের সমুদয় টাকা যুবকের হাতে তুলে দেন। প্রতারক যুবক হাজার টাকার বড় নোট দিচ্ছি বলে একটু দুরে গিয়ে সটকে পড়ে। বড় নোটের টাকার আশায় অনেক্ষণ অপেক্ষা করে যখন যুবক আর ফিরেনি তখন সন্ধ্যা গড়ায়। হতবাক বিমর্ষ ওই বেলামতি ব্যাংকের ভেতরে গিয়ে ঘঁটনার বর্ণনা দেন। কিন্তু ব্যাংকের লোকজন কিছুই করার নেই বলে জানিয়ে দেন। পরে প্রতারণার শিকার ঋন গ্রহীতা ওই মহিলা খালি হাতে কেঁদে কেঁদে বাড়ি ফিরেন।
নবীগঞ্জের ব্যাংক ও অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠানের সামনে প্রায়শই এধরনের ঘটনা ঘটে চলেছে। ধারণা করা হচ্ছে ব্যাংক গুলোতে টাকা তুলতে আসা লোকজনের নিজ এলাকার দুর্বৃত্বরা বাড়ি থেকেই সহজ সরল লোকজনের পিছু নেয়। তারা শহরে এসে ওই প্রতারক চক্রকে ব্যাংকে আসা লোকজনকে চিহ্নিত করে দেয়। প্রতারণাকর্ম সম্পন্ন হলে টাকা ভাগবাটোয়ারা করে নেয় তারা।