অনশনে অধ্যাপক জাফর ইকবাল

Zafar+Iqbal_Shaheed+Minarসুরমা টাইমস রিপোর্টঃ এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে অনশন শুরু করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবাল। প্রশ্নপত্র ফাঁসের ঘটনাকে সঠিক হিসাবে উল্লেখ করে জাফর ইকবাল বলেন প্রশ্নপত্র যে ফাঁস হচ্ছে এটাই হচ্ছে বাস্তবতা। কে কি বললো তা সেটা বড় কথা নয়। বাস্তবতা হচ্ছে প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে। এগুলো ঠেকাতে কার্যকর উদ্যোগ নিতে হবে।
বৃস্টি উপেক্ষা করে অনশনে জাফার ইকবালের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যোগ দিয়েছেন।আজ শুক্রবার সকাল আটটার পর কেন্দ্রীয় শহীদ মিনারে তিনি অনশন ‍শুরু করেন।সঙ্গে রয়েছে স্ত্রী ইয়াসমীন হক ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষুধে শিক্ষার্থীরাও।শিক্ষার্থীদের হাতে রয়েছে নানা প্ল্যাকার্ড।
চলতি বছর এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার পর প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। বেশ কয়েক বছর ধরেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠছে। সরকার এ ব্যাপারে কিছু কিছু পদক্ষেপ নিলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। এরই ধারাবাহিকতায় সিলেট প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক অনশনে বসলেন। এতে বেশ কেয়কটি প্ল্যাকার্ড শোভা পাচ্ছে। এতে উল্লেখ রয়েছে-‘প্রশ্নফাঁসে জড়িতদের বিচার চাই’।
জাফর ইকবাল বলেন, ‘আমাদের এ অনশন কর্মসূচি চলবে। আমরা জড়িতদের বিচার চাই। আজকে এ বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীদের উপস্থিতি প্রমাণ করে তারা ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা দিতে চায় না।’