নড়াইলের ইতনা গণহত্যা দিবস আজ

Narail-01 (23.05.14)নড়াইল প্রতিনিধি: নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনা গণহত্যা দিবস আজ (২৩ মে)। ১৯৭১ সালের এইদিনে (২৩ মে) পাকিস্তানি হানাদারবাহিনী লোহাগড়ার ইতনা গ্রামের ৩৯ জন মুক্তিযোদ্ধাকে হত্যা করে। ভয়াবহ এই হত্যাযজ্ঞের কথা মনে করে প্রত্যক্ষদর্শীরা আজও আতকে উঠেন। নিহতদের স্বজনেরা চোখের জলে বুক ভাসান। স্মৃতিতে খুঁজে ফেরেন কারো ভাইকে, কারো বাবা এবং আত্মীয়-স্বজনদের।
১৯৭১ সালের এইদিনে (২৩ মে) ইতনা গ্রামে হত্যাযজ্ঞের শিকার হয়েছিলেন-শেখ হাফিজুল হক হিরু মিয়া, সৈয়দ শওকত আলী, সৈয়দ কাওছার আলী, সৈয়দ এসমত আলী, সৈয়দ মোশাররফ আলী, শেখ তবিবর রহমান তবি, সিকদার ওয়ালিয়ার রহমান, সিকদার হাবিবুর রহমান, মোল্যা মকলেসুর রহমান, রাশেদ গাজী, বাদল শেখ, বানছারাম মন্ডল, হারেজ ফরির, তরু মিনা, হেমায়েত হোসেন, রবি মোল্যা, আব্দুস সামাদ মোল্যা চুন্নু, পাচু মিয়া খদগির, মতলেব শেখ ওরফে কালমতে, নালু খাঁ, শেখ রফিউদ্দিন লেংটা, নুরুদ্দিন শেখ, কেয়ামদ্দিন ওরফে কিনু ফকির, মির্জা মোবারক হোসেন, নুরু মোল্যা, কুটি মিয়া মোল্যা, কানাই স্বর্ণকার, মোল্যা আব্দুর রাজ্জাক, মোল্যা সফিউদ্দিন আহমেদ, মোল্যা মানসুর আহম্মেদ, মালেক শেখ, শিকাদার হাদিয়ার রহমান, নবীর শেখ, ফেলু শেখ, মোহন কাজী ওরফে পাগলা কাজী, আতিয়ার শেখ, জহির শেখ, ছরোয়ার রহমান লেংটা ও বাকু শেখ। গণহত্যার শিকার পরিবারের সদস্যরা ক্ষোভ প্রকাশ করে বলেন, সেদিনের (২৩ মে) কথা বলতে আমাদের খুব কষ্ট হয়। হানাদারবাহিনী একইদিনে আমাদের ৩৯জনকে হত্যা করেছে। শহীদ মতলেব শেখের ছেলে শেখ মঞ্জুর হোসেন বলেন, আমরা দারিদ্রতার মাঝে থাকলেও কেউ আমাদের খোঁজ নেয় না। সরকারি ভাবে মিলাদ ও দোয়া মাহফিলেরও আয়োজন করা হয় না। তবে, এ উপলক্ষে ইতনা গণগ্রন্থাগারের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
এদিকে, ইতনা গণগ্রন্থাগার কর্তৃপক্ষের পরিকল্পনায় এবং শেখ সিরাজ ইশতিয়াক আফছার উদ্দিন ট্রাস্টের সহযোগিতায় ইতনা স্কুলের পাশে ৩৯ শহীদের স্মরণে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। ১৯৯৪ সালের ২৩ মে স্মৃতিস্তম্ভটির উদ্বোধন করেন সৈয়দা সবুরোন নেছা।