‘ব্রিটিশ বাংলাদেশী মিনিক্যাব ড্রাইভারস এসোসিয়েশন’ (BBMDA) এর আত্ম প্রকাশ

বাংলাদেশী মিনিক্যাব ড্রাইভারদের স্বার্থে কাজ করার প্রত্যয়

British Bangla Minicab Associationমোঃ কয়েস আলী, লন্ডন থেকেঃ ব্রিটেনে প্রথমবারের মত ব্রিটিশ বাংলাদেশী মিনিক্যাব ড্রাইভারদের নিয়ে তাঁদের স্বার্থ রক্ষার জন্য ‘ব্রিটিশ বাংলাদেশী মিনিক্যাব ড্রাইভারস এসোসিয়েশন’ নামে একটি নতুন সংগঠনের আত্ম প্রকাশ করেছে। প্রায় ৮ হাজার ব্রিটিশ বাংলাদেশী মিনিক্যাব ড্রাইভারদের প্রতিনিধিত্বকারী এই সংগঠনের আত্ম প্রকাশ উপলক্ষে রবিবার পূর্ব লন্ডনের সোনারগাঁও রেস্টুরেন্টে এক সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের চেয়ারম্যান মো: মালিক এর সভাপতিত্বে ও বেতার বাংলার ভাষ্যকার ড. নাজমা পারভিন জুমা এর পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র লুতফুর রহমান, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পার্লামেন্ট সদস্য সেলিম উদ্দিন, সংগঠনের এডভাইজার ও বেতার বাংলার সিইও নাজিম চৌধুরী, (BBMDA) এর ঈঊঙ সাদিক আহমেদ, ট্রাষ্টি বদরুজ জামান, ফয়জুর রহমান, লিয়াকত আলী, আতাউর রহমান, একাউন্টেন্ট মাহবুব মুরর্শেদ। সভার শুরুতে সংগঠনের গঠনের লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য রাখেন (BBMDA) এর CEO সাদিক আহমেদ।

সভায় বক্তারা বলেন, বর্তমানে ৬২ হাজার মিনিক্যাব ড্রাইভার গ্রেটার লন্ডনে কাজ করছেন। এর মধ্যে বাঙালী ড্রাইভারদের সংখ্যা হচ্ছে আনুমানিক ৮ হাজার (সূত্র টিএফএল)। সূত্রমতে সমগ্র ব্রিটেনে ১লাখ ৬২ হাজার মিনিক্যাব ড্রাইভারের রয়েছে। এর মধ্যে কর্মরত বাঙালী ড্রাইভারের সঠিক সংখ্যা এখনও অজানা। সমগ্র ব্রিটেনে বাঙালী ড্রাইভারদের প্রতিনিয়ত নানান সমস্যায় পড়তে হয়। কারনে অকারনে টিকেট খেতে। অনেক সময় সঠিক পরামর্শ না পাওয়ায় ন্যায্য অধিকার তারা বঞ্চিত হন। বক্তারা বলেন, এই সংগঠন মিনিক্যাব ড্রাইভারদের স্বার্থ সংরক্ষনে সরকারের সাথে যেকোন বিষয়ে প্রতিনিয়ত কাজ করে যাবে। সভায় বক্তারা এই সংগঠনের সদস্য হলে কি কি সুযোগ সুবিধা পাবেন তা বিস্তারিত তুলে ধরেন। এসময় দু’শতাধিক মিনিক্যাব ড্রাইভারসহ কমিউনিটি ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সংগঠনের মূল উদ্দেশ্য গুলো সম্পর্কে বলা হয় এই সংগঠন ইউনিয়ন Union হিসাবে মিনিক্যাব ড্রাইভারদের স্বার্থ সংরক্ষনে কাজ করবে। মিনিক্যাব ড্রাইভার হিসেবে অধিকার সংরক্ষন, ড্রাইভারদের কথা জানানো এবং তার প্রয়োজনীয়তা সাপেক্ষে সকল সাহায্য প্রদান। এই সংগঠন মিনিক্যাব ইন্ডাষ্ট্রীর উরোত্তর উন্নয়নের জন্য কাজ করে যাবে। এছাড়া ইউনিয়ন মেম্বারর্স এডভাইস, সাপোর্ট, ডিসকাউন্ট, পায়রিটি মেম্বারস ইনবাইটেন, এক্সকুসিভ মেম্বারস এক্সসেস সুবিধা থাকবে।
সভায় বক্তরা আরো বলেন, আমাদের বিশ্বাস, অদূর ভবিষ্যতে ক্যাটারিং ইন্ডাষ্ট্রির মতো আরও একটি শক্তিশালী ইন্ডাষ্ট্রী হতে যাচ্ছে মিনিক্যাব ইন্ডাষ্ট্রি। সমগ্র ব্রিটেনে BBMDA হতে যাচ্ছে মিনিক্যাব ইন্ডাষ্ট্রির প্রথম বলিষ্ট কণ্ঠস্বর। আর তাই মেম্বার হয়ে আপনার কণ্ঠস্বর বলিষ্ট করুন। সংগঠনকে শক্তিশালী করার আহবান জানো হয়। সভার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন আবিদ হোসেন অপু, বক্তব্য রাখেন আলাউর রহমান খাঁন শাহীন, মুহিব চৌধুরী, প্রফেসার শফিকুর রহমান। বিস্তারিত জানতে যোগাযোগ। Contact:-  Association 07913240963 ।
উল্লেখ্য সংগঠনের চেয়ারম্যান মো: মালিক, সিইিও সাদিক আহমেদ, ট্রাষ্টি বদরুজ জামান, ফয়জুর রহমান, লিয়াকত আলী, আতাউর রহমান এর আপ্রাণ প্রচেষ্টা ও লন্ডনের অধিকাংশ মিনিক্যাব সংগঠন ও ড্রাইভাদের আন্তরিক সহযোগিতায় এই সংগঠনের জন্ম সূচনা হয়েছে গত ১৮ ই মে রবিবার।