এসএসসি’র ফল প্রকাশ : পাশের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে সিলেট বোর্ডে

অবস্থান সকল বোর্ডের নিচে 

bluebirdসুরমা টাইমস ডেস্কঃ সিলেট শিক্ষা বোর্ডের অধিনে এবারের মাধ্যামিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাশের হার ৮৯.২৩। গতবারে পাশের হার ছিলো ৮৮.৯৬। গতবারের চেয়ে এবারের ফলাফলের সব সূচক বৃদ্ধি পেয়েছে। বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও। গত বছর পাশের হার ছিল ৮৮ দশমিক ৯৬। আর জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ২হাজার ৭শ’৮৯।

এবার বোর্ডে ছেলেদের পাশের হার ৯০ দশমিক ৮০ ও মেয়েদের পাশের হার ৮৭ দশমিক ৯৭। শনিবার সকালে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আবদুল মান্নান এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করেন।
সিলেট বোর্ডের ৭শ’৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৬৮হাজার ৮৫জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করে ৬০হাজার ৭শ’৫০জন। এদের মধ্যে ছেলে ২৭ হাজার ৩শ’৯৯ ও মেয়ে শিক্ষার্থী ৩৩হাজার ৩শ’৫১।
জিপিএ-৫ পেয়েছে মোট ৩হাজার ৩শ’৪১জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলে ১হাজার ৭শ’৩২ ও মেয়ে ১হাজার ৬শ’৯জন।
সিলেট শিক্ষাবোর্ডে এবারও প্রথম স্থান অর্জন করেছে সিলেট ক্যাডেট কলেজ, ২য় স্থানে ব্লু-বার্ড উচ্চ বিদ্যালয় ও কলেজ, ৩য় স্থানে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ৪র্থ স্থানে সিলেট সরকারী পাইলট স্কুল ও ৫ম স্থানে স্কলার্স হোম স্কুল রয়েছে।
সেরাদের সেরা :
সিলেট বোর্ডে এবারের এসএসসির ফলাফলেও শীর্ষস্থান ধরে রেখেছে সিলেট ক্যাডেট কলেজ। এবার এই কলেজের ৫৩জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে। গতবারও এ শিক্ষা প্রতিষ্ঠানটি বোর্ড সেরা হয়। সেবার এই কলেজের ৫১ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়ে সবাই জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়।
অন্যদিকে সিলেট বোর্ডের আরেক সেরা শিক্ষা প্রতিষ্ঠান ব্লু বার্ড স্কুল জিপিএ-৫ প্রাপ্তির সেরা রেকর্ড ধরে রেখেছে। বোর্ডের মধ্যে সর্বোচ্চ ১শ’৯০টি জিপিএ-৫ পেয়েছে এই স্কুল। গতবার এ সংখ্যা ছিল ১শ’৫৪টি। এবার ব্লু বার্ড স্কুলের পাশের হার ৮২ দশমিক ৭২।
জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে দ্বিতীয় হয়েছে সিলেট সরকারি পাইলট স্কুল। পাশের হারের দিক দিয়ে বোর্ডে চতুর্থ হওয়া এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবার জিপিএ-৫ পেয়েছে ১শ৪৬জন। পাশের হার৮১ দশমিক২৬।
পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে কৃতিত্ব দেখিয়েছে বোর্ডে তৃতীয় অবস্থানে থাকা জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল। এ প্রতিষ্ঠানে জিপিএ-৫ পেয়েছে ১শ’৯জন, পাশের হার ৮২ দশমিক ২১।
ভালো ফলাফল করেছে স্কলার্স হোম ও সিলেট সরকারি অগ্রগামী বালিকা বিদ্যালয়। এ দু’টি স্কুলে পাশের হার যথাক্রমে ৮০ দশমিক ৯২ ও ৭৯ দশমিক ৩৩। জিপিএ-৫ পেয়েছে যথাক্রমে ৭৯ ও ১শ’২৫টি।
সেরা দশ:
পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির ভিত্তিতে সিলেট বোর্ডের সেরা ১০ স্কুল হলো-সিলেট ক্যাডেট কলেজ, ব্লুবার্ড স্কুল, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, সিলেট সরকারি পাইলট স্কুল, স্কলার্স হোম, সিলেট সরকারি অগ্রগামী বালিকা বিদ্যালয়, হবিগঞ্জের বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, সিলেট বর্ডারগার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজারের দি বার্ডস রেসিডেন্সিয়াল মডেল স্কুল, জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড হাই স্কুল।