ইন্টার্ন চিকিৎসকরা মাত্রা ছাড়িয়ে যাচ্ছে : লাইসেন্স না দিতে হাইকোর্টের রুল

injured journalistসুরমা টাইমস ডেস্কঃ রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালে অসুস্থ এক সাংবাদিককে চিকিৎসা না দেয়ায় সংশ্লিষ্ট চিকিৎসকদের বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট। ইন্টার্ন চিকিৎসকদের লাইসেন্স দেয়া থেকে কেন বিরত থাকা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার দুপুরে বিচারপতি কাজী রেজাইল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের স্বমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।
আদালত চিকিৎসকদের উদ্দেশ্যে বলেন, ‘চিকিৎসা দিতে চাইলে হাসপাতালে থাকবেন। আর মাস্তানি করতে হলে রাস্তায় যান। দিন দিন ইন্টার্ন ডাক্তাররা তাদের মাত্রা ছাড়িয়ে যাচ্ছে।’
‘সাংবাদিকদের জন্য চিকিৎসা বন্ধ’ শীর্ষক গণমাধ্যমে প্রকাশিত সংবাদ আদালতের নজরে আনলে আদালত এ আদেশ দেন।
কোন ক্ষমতাবলে ইন্টার্ন চিকিৎসকরা পা ভাঙা অসুস্থ সাংবাদিককে চিকিৎসা দিতে প্রত্যাখ্যান করেছে এবং চিকিৎসা না দেয়ায় তাদের বিরুদ্ধে কি কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তার অগ্রগতি প্রতিবেদন ২৫ মের আগে আদালতে জমা দিতে বলেছেন আদালত।
রুলে চিকিৎসা দিতে প্রত্যাখ্যান করা ইন্টার্ন চিকিৎসকদের লাইসেন্স কেন বাতিল করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে। আগামী ২৫ মে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে।
আগামী দুই সপ্তাহের মধ্যে বিবাদী স্বাস্থ্য ও স্বরাস্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি, রাজশাহী মেডিকেল কলেজ ও হসপিটালের পরিচালক, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যান, রাজশাহীর জেলা প্রসাশক ও পুলিশের মহা-পরিদর্শককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে স্থানীয় ও জাতীয় পত্রিকার ফটোসাংবাদিক গুলবার আলী জুয়েলকে চিকিৎসা দেননি চিকিৎসকরা। শিক্ষানবিশ চিকিৎসকরা তাকে জানিয়ে দেন এ হাসপাতালে সাংবাদিকদের কোনো চিকিৎসা হবে না। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে ভর্তি হন। এরপর হাসপাতাল ছাড়তে বাধ্য হন জুয়েল।