সিলেটের ২৩ ফুটবলারকে উন্নত প্রশিক্ষণের জন্য ইংল্যান্ড নেয়া হচ্ছে

পুণ্যভূমি কার্যালয়ে মতবিনিময়ে জাকির খান

2স্টাফ রিপোর্টারঃ সিলেট বিভাগের ২৩ জন ফুটবল খেলোয়াড়কে উন্নত প্রশিক্ষণের জন্য ইংল্যান্ডে নেয়া হবে। প্রায় ৩ হাজার খেলোয়াড়ের মধ্য থেকে তাদেরকে বাছাই করা হয়েছে। উদ্দেশ্য একটাই-এদেশে মানসম্পন্ন ফুটবল খেলোয়াড় তৈরি করা। এ তথ্য জানিয়েছেন, যুক্তরাজ্য প্রবাসী ক্যানারি ওয়ার্ফ গ্রুপের কমিউনিটি অ্যাফেয়ার্সের প্রধান ও বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েশন ইউকের উপদেষ্টা ও ওয়েস্টহাম ইউনাইটেড ফুটবল ক্লাবের ক্লাব এম্বেসেডর জাকির খান। গত ১লা মে বৃহস্পতিবার দৈনিক পুণ্যভূমি কার্যালয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।
তিনি বলেন, যুক্তরাজ্যে ক্যানারি ওয়ার্ফ গ্রুপ ব্যবসার পাশাপাশি বিভিন্ন সামাজিক উন্নয়নে কাজ করে থাকেন। তেমনি ২০০৬ সালে বাংলাদেশের ফুটবলের মানোন্নয়নে দেশের বিভিন্ন জায়গা থেকে সুবিধাবঞ্চিত ৩ হাজার খেলোয়াড়কে তালিকাভুক্ত করে। তাদের মধ্যে থেকে বাছাই করে ২৩ জনকে ইংল্যান্ডে চেলসির ক্লাবের আওতায় বিভিন্ন নামিদামি কোচের তত্ত্বাবধানে ৪ বছরব্যাপী প্রশিক্ষণ দেয়া হয়েছে। এসব খেলোয়াড়ের মধ্যে ১৭ জন আবাহনী-মোহামেডানের মতো বড় দলে খেলছেন। সরাসরি জাতীয় দলে খেলছেন ৫ জন। এবারও এই উদ্যোগ নেয়া হয়েছে। তবে এবার সিলেট বিভাগ থেকে খেলোয়াড় বাছাই করা হয়েছে।
অতিথিদের মধ্যে বক্তব্যে সিলেট চেম্বারের সাবেক সহসভাপতি নাসিম হোসাইন বলেন, সিলেটে ফুটবলের দৈন্যদশা চলছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য প্রবাসী উদ্যোগ প্রয়োজন এবং তাতে সহায়তা করাও আমাদের নৈতিক দায়িত্ব। তিনি ঢাকার লিগে সিলেট থেকে একটি টিম খেলানোর জন্য জাকির খানের উদ্যোগ আশা করেন।
সিলেট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহীদুল ইসলাম বলেন, ফুটবলের উন্নয়নে প্রবাসীরা যেভাবে এগিয়ে আসছেন আশা করি এদেশে ভবিষ্যতে ভালো মানের ফুটবলার তৈরি হবে। প্রবাসীরা যাতে সরকারি দাপ্তরিক কাজে সহায়তার অভাবে যাতে নিরুৎসাহিত না হন সে ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন।
সিলেট চেম্বারের সাবেক সহসভাপতি ও প্রশাসক, সুজন সভাপতি ফারুক মাহমুদ বলেন, খেলাধুলায় এখন সিলেট অঞ্চল পিছিয়ে পড়েছে। ভালো মানের খেলোয়াড় তৈরিতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।
সিলেট চেম্বারের পরিচালক লায়েছ উদ্দিন বলেন, এ ধরনের একটি উদ্যোগে সকল মহলের সহযোগিতা অপরিহার্য। ভালো খেলোয়াড় শুধু নিজের উন্নয়নই করেন না, পাশাপাশি পরিবার ও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেন।
ব্রিটিশ বাংলাদেশ চেম্বারের পরিচালক ও সাংবাদিক সাঈদ চৌধুরী বলেন, জাকির খান দীর্ঘদিন থেকে বাংলাদেশের ফুটবলের মানোন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাঁর এ ধরনের উদ্যোগে প্রতিভাবানরা তাদের প্রতিভা প্রকাশের সুযোগ পাচ্ছেন। এধরনের একটি মহৎ উদ্যোগে সকলের সর্বাত্মক সহযোগিতা অপরিহার্য।
দৈনিক পুণ্যভূমি সম্পাদক মুকতাবিস-উন-নূর সভাপতির বক্তব্যে বলেন, বিভিন্ন বিভাগে সিলেট অঞ্চলের মানুষ পিছিয়ে পড়ছেন। এখানে অনেক প্রতিভাবান সুযোগের অভাবে তার প্রতিভার বিকাশ ঘটাতে পারছেন না। তাই প্রবাসে থেকেও জাকির খান দেশের জন্য যে উদ্যোগ গ্রহণ করেছেন তা অত্যন্ত প্রশংসনীয়।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রবাসী ব্যবসায়ী জিলু মিয়া, এক্সেলসিয়া সিলেটের পরিচালক আহমেদ আলী, অ্যাড. রফিক আহমদ চৌধুরী ও দৈনিক সিলেট সুরমার নির্বাহী সম্পাদক এমদাদ হোসেন চৌধুরী দিপু।