দেশের অর্থনৈতিক বুনিয়াদ গড়তে জীবন বীমা শক্তিশালী ভূমিকা রাখছে : নুর-ই আলম

Noor e Alom SPএনএনবি (সিলেট) ২৩ শে এপ্রিল, জেলা সংবাদদাতা। সিলেটের পুলিশ সুপার নূর-ই আলম মিনা বলেছেন, দেশের অর্থনৈতিক বুনিয়াদ গড়তে শুধু যে, জীবন বীমা ভূমিকা রাখছে, তা নয়, বীমা দেশের মানুষ জনের জীবন মান উন্নত করণ এর পাশাপাশি দেশের আর্থ সামাজিক উন্নয়নে ও ব্যাপক ভূমিকা ভূমিকা রাখছে। এ খাতকে এগিয়ে নিতে আমাদের সকলের স্ব স্ব অবস্থান থেকে সহযোগিতা এখন সময়ের দাবী।

পুলিশ সুপার নূর-ই আলম গতকাল নগরীর আম্বরখানায় অনুষ্ঠিত এক সমাবেশে আরো বলেন, একদিন এ পেশার লোকজন বীমা ব্যবসা সংগ্রহ করতে গিয়ে নানা বিড়ম্ভবনার সম্মুখীন হলেও সময়ের আবর্তে এখন বীমা ব্যবসা আমাদের সমাজ জীবনে ভাল অবস্থান- এ রয়েছে। আর এর পেছনের কারণ যা তা হচ্ছে, সততা, নিষ্ঠা, কঠোর পরিশ্রম ও সেবার মনোভাবের কারণ। তিনি গতকাল বুধবার সকালে দেশের একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন জীবন বীমা কর্পোরেশনের সিলেট আঞ্চলিক কার্যালয় কর্ত্তৃক আয়োজিত মরণোত্তর চেক প্রধান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
জীবন বীমা কর্পোরেশন সিলেট আঞ্চলিক কার্যালয়ের ম্যানেজার (উন্নয়ন) জনাব আব্দুল বাছিত খান এর সঞ্চালয়নায় ও কর্পোরেশনের সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত ডেপুটি জেনারেল ম্যানেজার জনাব আবদুর রাজ্জাক এর সভাপতিত্বে পুলিশ সুপার আরো বলেন, বঙ্গবন্ধু সরকার ১৯৭৩ সালে দেশের ১২টি কোম্পানীকে একীভূত করে জীবন বীমা কর্পোরেশন প্রতিষ্ঠা করার কারণে দেশের বীমা ব্যবসায় বৃহত্তম প্রতিষ্ঠান হিসেবে একদিকে, যেমন এই প্রতিষ্ঠান বীমা শিল্পে শক্ত অবস্থান তৈরী করে নিয়েছে, অপরদিকে, এই প্রতিষ্ঠানের পলিসি গুলো রাষ্ট্রীয়ভাবে গ্যারান্টিকৃত থাকার কারণে বিনিয়োগের মাধ্যম হিসাবে দেশের জন মানুষের আস্থার স্থল হিসেবে স্থান করে নিয়েছে।
তিনি জীবন বীমা কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীদের আরো ব্যাপকভাবে কর্পোরেশনের কর্মকান্ডের পরিধি বৃদ্ধির আহ্বান জানিয়ে বলেন, এ চ্যালেঞ্জিং পেশার সাথে জড়িতদের বীমা ব্যবসার যত বেশী ত্যাগী মনোভাব থাকবে ততবেশী এ ব্যবসায় উন্নতির পাশাপাশি এ ব্যবসার সাথে জড়িতদের অবস্থান ও সম্মান বৃদ্ধি পাবে। আগামী দিনগুলোর কথা মাথায় রেখে পেশাগত নৈতিক উন্নতি ও কর্পোরেশনের সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের সেবার মনোভাব উত্তরোত্তর আরো বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করে বলেন, দেশের প্রতিযোগিতা মূলক বীমা ব্যবসায় বেসরকারী কোম্পানীগুলোর চেয়ে বীমা ব্যবসার দিক দিয়ে এগিয়ে থাকার মধ্যে রয়েছে, ঐতিহ্যবাহী এই কর্পোরেশনের সুনাম।
তিনি আরো বলেন, এখন দেশের অনেক প্রতিষ্ঠান নানাবিধ কারণে অলাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে, কিন্তু জীবন বীমা কর্পোরেশনের কর্মকর্তা কর্মচারীদের পেশাগত বিচক্ষণতা ও সুষ্ঠু দায়িত্ব পালনের কারণে এ কর্পোরেশন এখন লাভজনক প্রতিষ্ঠান হিসাবে তার অবস্থান সুদৃঢ় রাখতে পেরেছে।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন কর্পোরেশনের সিলেট আঞ্চলিক কার্যালয়ের জুনিয়র অফিসার জনাব মোঃ ইয়াহিয়া। অনুষ্ঠানে প্রধান অতিথির হাতে ফুলের তোড়া তুলে দেন, কর্পোরেশনের সিলেট আঞ্চলিক কার্যালয়ের প্রধান ডেপুটি জেনারেল ম্যানেজার সর্বজনাব আব্দুর রাজ্জাক, চেক গ্রহণকারী প্রভাষক শুভা রাণীর হাতে ফুলের তোড়া তুলে দেন, সিলেট আঞ্চলিক কার্যালয়ের ম্যানেজার (সেবা) বস্ত্রহরন মজুমদার, বক্তব্য রাখেন ডেপুটি ম্যানেজর (অর্থ) নিখিলেশ বিশ্বাস, সহকারী ম্যানেজার (দাবী) আতিকুর রহমান ও রইসুল ইসলাম (আইসিটি) ও জুনিয়র অফিসার ফাহিন আহমদ চৌধুরী প্রমূখ। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান অতিথি নিরঞ্জন ঘোষের মরণোত্তর বীমা দাবীর চেক তার সহধর্মিনী প্রভাষক শুভারাণীর হাতে তুলে দেন।