ড. ইউনূসের সঙ্গে সমঝোতা চেয়েছিল সরকার

Muhitসুরমা টাইমস রিপোর্টঃ গ্রামীণ ব্যাংক ইস্যুতে ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সমঝোতা করতে চেয়েছিল সরকার। কিন্তু ড. ইউনূস আদালতে যাওয়ায় তা সম্ভব হয়নি। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শনিবার অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এ কথা জানান। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সফর থেকে ফিরে সচিবালয়ে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। অর্থমন্ত্রী আরও বলেন, ড. ইউনূসকে সরকার অসম্মান করতে চায় নি। তিনি(ইউন‍স) নিজে কোর্টে গিয়ে হারেন। তারপর আর তার সঙ্গে তেমন কথা হয় নি।
এ সময় গ্রামীণ ব্যাংকে পরিচালক নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ নয় বলেও জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, ড. ইউনূস নিজেই পরিচালক নির্বাচন করেন। কিন্তু তা কিভাবে সম্ভব। এই প্রক্রিয়াকে অসম্ভব প্রক্রিয়া বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, আমরা এই নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন এনেছি। বাংলাদেশ ব্যাংক এই নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে।
রাজনীতিকরণ প্রসঙ্গ টেনে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক পরিচালক নিয়োগ প্রক্রিয়ার দায়িত্ব পালন করলে কেনো তা অস্বচ্ছ হবে? বরং বর্তমান ব্যবস্থাতেই অস্বচ্ছতা রয়েছে।
গ্রামীণ ব্যাংক আগের অবস্থানে নেই উল্লেখ করে তিনি বলেন, এটা এখন সু-প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান। যে কারণে আগে কথা ওঠেনি। এখন কথা উঠছে।
২.৭ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট চলতি অর্থ বছরে ২.৭ বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। আর ভাইস প্রেসিডেন্টের সঙ্গে ২.৮ বিলিয়ন ডলার নিয়ে আলোচনা হয়েছে। পদ্মাসেতু ইস্যুতে ২০১১-১২ তে বিশ্বব্যাংকের সঙ্গে গোলমাল হয়েছিলো উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, তারা ১.২ বিলিয়ন ডলার ফেরত নিয়েছে। কিন্তু এখন ২.৭ বিলিয়ন ডলার দিচ্ছে। পদ্মাসেতুর দুর্নীতি তদন্ত প্রসঙ্গে তিনি বলেন, সাক্ষ্য দেওয়া হয়েছে। চার্জসীট হয়েছে। দ্রুতই মামলা শেষ হবে। আমাদের তদন্ত টিমও তদন্ত করেছে। আমি আশা করছি সেখান থেকেও একটা রেজাল্ট আসবে।