পরিবহন শ্রমিক ধর্মঘট : বালাগঞ্জে মারাতœক দূর্ভোগের শিকার যাত্রীসাধারণ

এসএম হেলাল, বালাগঞ্জ
পরিবহন শ্রমিক হত্যা ও নির্যাতনকারীদের গ্রেফতারের দাবিতে শ্রমিক ঐক্যজোটের সিলেট জেলায় ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রথম দিন গতকাল শনিবার বালাগঞ্জে শান্তিপূর্ণভাবে অতিবাহিত হয়েছে। উপজেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া না গেলেও সড়ক সমুহে যানবাহন চলাচল না থাকায় যাত্রীসাধারণ মারাতœক দূর্ভোগের শিকার হয়েছেন।
সরেজমিন পরিদর্শনকালে দেখা যায়, সকাল থেকে ঢাকা-সিলেট মহাসড়ক, সিলেট-সুলতানপুর-বালাগঞ্জ ও বালাগঞ্জ তাজপুর সড়কে অটোরিক্্রাসহ স্থানীয় শ্রমিক সংগঠনের সদস্যরা ধর্মঘটের সমর্থনে রাস্তায় অবস্থান করলে সড়ক সমুহ প্রায় যানবাহন শূণ্য ছিল। এতে রিক্্রা এবং হেটেঁ চলা শতশত নারী, শিশুসহ পথচারীরা চৈত্রের প্রচন্ড রোধে সীমাহীন কষ্ট করতে হয়।
আলাপকালে পথযাত্রী বালাগঞ্জের গহরপুরের মরিয়ম বেগম বলেন, আমার শিশুর শরীর প্রচন্ড খারাপ তাই চিকিৎসার জন্য শহরে যাচ্ছিলাম কিন্তু কোন গাড়ী না পেয়ে যাওয়া সম্ভব হয়নি। গাড়ী না পেয়ে বাড়ী পেরার পথে মায়ের সাথে থাকা শিওরখাল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৩য় শ্রেণীর ছাত্র শাহ মো. কিবরিয়া মাদ্রাসাবাজার ষ্টেন্ডে কেঁদে কেঁদে বলে, আম্মু আমি নানা বাড়ী যাইতাম, নানা বাড়ী যাইতাম। তাজপুর বাজারের ব্যবসায়ী চষ্ণল পাল জানান, সারাদিন দোকানে তেমন কোন কাষ্টমার আসেনি, ধর্মঘটের কারণে ব্যবসায়ীদের অনেক ক্ষতি হয়েছে।
এব্যাপারে সিলেট জেলা অটোরিক্্রা শ্রমিক ইউনিয়নের অর্থসম্পাদক শাহাব উদ্দিন বলেন, আসামীদের গ্রেফতার ও শাস্তির আশ্বাসের প্রেক্ষিতে অদ্য (শনিবার) বিকাল সাড়ে ৪টার দিকে আমাদের ধর্মঘট স্থগিত করা হয়েছে।