‘পেট্রোল-আগুনে’ দগ্ধ শাওনের ঢামেকে মৃত্যু : সড়ক অবরোধ

Student-Shaonসুরমা টাইমস রিপোর্টঃ সিলেটে এক বন্ধুর গায়ে আরেক বন্ধু পেট্রোল ঢেলে আগুন দেওয়ার ঘটনায় এইচ শামুল হক শাওন (১৭) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। সোমবার দুপুর আড়াইটায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে তিনি মারা যান। শাওনের বাসা সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কলোনীতে। তার বাবা এনামুল হক সোহাগ মেডিকলে হাসপাতালের চুতর্থ শ্রেণির কর্মচারি। তাদের বাড়ি সিলেট সদর উপজেলায়। শাওনের মৃত্যুর খবর পেয়ে তার সহপাঠীরা সিলেট ওসমানী মেডিকেল কলেজের সামনের সড়ক প্রায় আধ ঘন্টা অবরোধ করে রাখে। এসময় তারা শাওনের খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে।

শাওনের বাবা এনামুল বলেন, আমার ছেলে স্থানীয় আর রাইহান ইন্টারন্যাশনাল স্কুল থেকে এ বছর এসএসসি পরীক্ষা দিয়েছে। আমার তার রেজাল্টের অপেক্ষায় ছিলাম। তিনি বলেন, গত শনিবার দুপুর ১২টায় ওসমানী মেডিকেল কলেজের খেলার মাঠ দিয়ে পায়ে হেঁটে বাসায় ফিরছিলো। রাস্তায় তার বন্ধু ডন হাসান সম্রাটসহ কয়েকজন তার গতিরোধ করে গায়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়ে। দগ্ধ অবস্থায় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে রোববার উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। পরে তার অবস্থার অবণতি হলে চিকিৎসাধীন অবস্থায় সোমবার বেলা আড়াইটায় মারা যায়।
মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন বার্ন ইউনিটের কর্তব্যরত চিকিৎসক ডা. মৌসুমী। রোববার বার্ন ‌ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় শাওন বলেন, কয়েকদিন আগে ডন হাসান তার নিজের মাথার চুল কাটায়। এ নিয়ে তার অন্য বন্ধুরা কুটক্তি করেন। কিন্তু সে ক্ষিপ্ত হয়ে আমার গায়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। এ ব্যাপারে আমি তাকে কোনো প্রকার কুটক্তি করিনি। অথচ আমাকেই পোড়ালো সে। শাওনের বাবা এনামুল বলেন, এ ঘটনায় সিলেট সদর থানায় ‍একটি মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ, গত শনিবার বেলা ১টায় নগরীর মেডিকেল কলোনী এলাকায় রাইয়্যান ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ এর এসএসসি পরীক্ষার্থী ও সিলেট ওসমানী মেডিকেল কলোনি এলাকার এনামুল হক সোহাগের ছেলে এহতেশামুল হক শাওনকে (১৭) পূর্ব বিরোধের জের ধরে শরীরে পেট্রোল ঢেলে আগুনে পুড়িয়ে মারার চেষ্টা চালায় দুর্বৃত্তরা। তাকে প্রথমে ক্রিকেটব্যাট দিয়ে আঘাত ও এলোপাতাড়ি ছুরিকাঘাত করে পেট্রোল ঢেলে শরীরে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পরে স্থানীয়রা শাওনকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করান। সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটের সহকারি অধ্যাপক ডা. হাসিবুর রহমান জানান, আগুনে শাওনের শরীরের ৮০ শতাংশ পুড়ে যায়। তার অবস্থা আশঙ্কাজনক হলে ঢাকায় প্রেরন করা হলে সোমবার চিকিৎসাধীন অবস্থায় শাওন মারা যান।
শাওনের বাবা এনামুল হক সোহাগ জানান, শনিবার দুপুরে এসএসসি পরীক্ষার ব্যবহারিক পরীক্ষার সময় জানতে বাসা থেকে বের হয় শাওন। পথে নগরীর মুন্সিপাড়া এলাকার হাসান, সম্রাট, মামুন, স্বপন নামের কয়েকজন শাওনের উপর হামলা চালায়।