সিলেট ছাত্রদলের দুই গ্রুপ মুখোমুখি! রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা

Chhatrodol-Remandসুরমা টাইমস রিপোর্টঃ সিলেট ছাত্রদলের নবগঠিত কমিটি ও বিদ্রুহীরা মুখোমুখি অবস্থানে। ক্রমেই বাড়ছে অভ্যন্তরীন কোন্দল। জানা যায় কমিটি গঠনের ৫দিন পর আগামী কাল বিকেল ৩ ঘঠিকায় নবগঠিত কমিটি এই প্রথম রাজপথে নামার জন্য সিলেট রেজিস্টারি মাঠ থেকে স্বাগত মিছিল বের করবে। মিছিলের জন্য তারা মহানগর পুলিশের কাছ থেকে অনুমতিও নিয়েছেন। অপর দিকে ছাত্রদলের বৃহৎ অংশ যারা কমিটির বিরুদ্ধে বিদ্রুহ করেছে তারাও একি সময় একি জায়গা থেকে মিছিল বের করবে। একি জায়গায় দুই গ্রুপের মিছিল নিয়ে সিলেট নগরীতে টানটান উত্তেজনা বিরাজ করছে । রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছেন সচেতন মহল।

দীর্ঘ এক যুগ পর ১৮ সেপ্টেম্বর সিলেটে জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি ঘোষনা করে কেন্দ্রীয় ছাত্রদল। কমিটি ঘোষনার পর থেকে সিলেটে সব গ্রুপিং-কোন্দল এবং ক্ষমতার দ্বন্দ্ব পেছনে ফেলে কমিটির বিরুদ্ধে কিছু সংখ্যক পদপ্রাপ্তরা ও পদবঞ্চিতরা ঐক্যবদ্ধ হয়ে সিলেটের রাজপথ দখল নেন। অবরুদ্ধ করে রাখেন নতুন কমিটির নেতৃবৃন্দদেরকে। সেই সাথে একাধিকবার তারা নতুন কমিটির নেতা ও তাদের অনুসারীদের ওপর হামলা করেন। বিদ্রোহীদের অভিযোগ ঘোষিত কমিটি দুইটিতে পেশাজীবি,দলে নিস্ক্রিয় ও শিবির থেকে আসা ও নেতাদের বেশি মূল্যায়ন করা হয়েছে।
কমিটি বাতিল করার দাবিতে গত শনিবার সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে বিদ্রোহীরা ৭২ ঘন্টার আল্টিমেটামও দেন। কিন্তু বিদ্রোহীদের আল্টিমেটাম শেষ হলেও কেন্দ্রীয় থেকে কোন বার্তা আসেনি। পরে গত মঙ্গলবার বিদ্রোহীরা গণপদত্যাগের ঘোষনা দেন। কিন্তু বিএনপির নেতাদের আশ্বাসে তারা গণপদত্যাগ থেকে পিছু হটেন। এ সময় নবগঠিত জেলা ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি আহমদ চৌধুরী ফয়েজ বলেন, আমাদের অভিভাবক সংগঠন বিএনপি কি সমাধান দেন, তার অপেক্ষায় আমরা থাকবো। কিন্তু সমাধান না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। সেই সুবাধে আজ শনিবার বিকাল ৩ টায় নগরীর রেজিষ্ট্রারি মাঠে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া,বিএনপির ভাইচ চেয়ারম্যান তারেক রহমান সহ সারা দেশের বিএনপি,যুবদল ছাত্রদলের নেতা কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল করবে বিদ্রোহীরা । মিছিলে নেতৃত্ব দেবেন সিলেট জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ সাফেক মাহবুব, সাবেক সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক চৌধুরী, নবগঠিত জেলা ছাত্রদলরে সিনিয়র সহ সভাপতি আহমদে চৌধুরী ফয়েজ, জেলা ছাত্রদলের সাবেক সহ সাংগঠনিক সম্পাদক শাকিল মোর্শেদ,নবগঠিত মহানগর ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি মাহফুজুল করিম জেহিন ও মহানগর ছাত্রদলের সাবেক সমাজসেবা সম্পাদক রেজাউল করিম নাচন। এদিকে ছাত্রদলের নবগঠিত কমিটির পদ প্রাপ্তরা কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক নিখোঁজ নেতা এম ইলিয়াস আলীকে ফিরে পাওয়া, বিএনপির ভাইচ চেয়ারম্যান তারেক রহমানের উপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহার ও নবগঠিত জেলা ছাত্রদলের সভাপতি সাঈদ আহমদের মুক্তির দাবিতে নগরীর রেজিষ্টারী মাঠ থেকে বিকাল ৩ টায় এক বিক্ষোভ মিছিল বের করবেন। তাই উভয় পক্ষের একই স্থানে মিছিল করা নিয়ে উত্তেজনা চলছে। এবং বড় ধরনের সংঘর্ষের আশঙ্কা রয়েছে বলে ধারনা করা হচ্ছে । এ ব্যাপারে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক রাহাত চৌধুরী মুন্নার সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা ইলিয়াস ভাইকে ফিরে পাওয়া ও বিএনপির নেতৃবৃন্দ ওপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহর ও জেলা ছাত্রদলের সভাপতি সাঈদ আহমদের মুক্তির দাবিতে আজ ৩ টায় বিক্ষোভ মিছিল করব । তবে বিদ্রোহীদের মিছিলের কথা বললে তিনি বলেন,কে বা কারা মিছিল করবে সেটা আমরা জানি না। বিদ্রোহী দলের নেতা রেজাউল করিম নাচন বলেন আমরা বেগম খালেদা জিয়া,তারেক রহমান সহ বিএনপি,যুবদল,ছাত্রদলের নেতৃবৃন্দর ওপর থেকে মিথ্যা মমলা প্রত্যাহারে দাবিতে বিক্ষোভ মিছিল করব। পদ প্রাপ্তদের মিছিলের কথা বললে তিনি বলেন আমরা শুনেছি তারা সিলেটের বিভিন্ন এলাকা থেকে শিবির কর্মী নিয়ে মিছিল করবে। এমরা এ ধরনের মিছিল দেখলে যে কোন মুল্য প্রতিহিত করব।