সোনিয়া এত ধনী হলেন কী করে

Sonia Gandhiসুরমা টাইমস ইন্টারন্যাশনালঃ ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ছোট ছেলের স্ত্রী এবার কঠোর ভাষায় ভাসুরপত্নী সোনিয়া গান্ধীর সমালোচনা করেছেন। সোনিয়া গান্ধী অল্প সময়ে কী করে বিপুল বিত্তের মালিক হয়েছেন বেরিলির নির্বাচনী জনসভায় সে বিষয়ে প্রশ্নের অবতারণা করেছেন বিমান দুর্ঘটনায় নিহত সঞ্জয় গান্ধীর বিধবা পত্নী মানেকা গান্ধী। বিমান দুর্ঘটনায় প্রাণ হারানোর পূর্ব পর্যন্ত সঞ্জয় গান্ধীকে ভারতের ততকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর উত্তরাধিকার হিসেবে বিবেচনা করা হতো। আসন্ন নির্বাচনে হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বিন্দ্বতা করছেন মানেকা গান্ধী। 
নির্বাচনী জনসভায় তিনি বলেন, ভারতে যখন বধু হয়ে আগমন করেছিলেন সে সময় জনগণ ভালোবাসা এবং স্নেহ উজাড় করে দিয়েছিলেন কিন্তু এখন কোনো কোনো সংবাদ মাধ্যমে সোনিয়া গান্ধীকে বিশ্বের ষষ্ঠ ধনী মহিলা হিসেবে দাবি করা হচ্ছে। এই ব্যাপক পরিমাণ অর্থ- বিত্ত কীভাবে সংগৃহিত হয়েছে সে প্রশ্ন তুলে মানেকা দাবি করেন, ভারতের স্কুল, রাস্তা-ঘাট এবং বিদ্যুৎ প্রকল্পের অর্থ তছরুপ করে এবং ভারতের শিশুদের ভবিষ্যতে হরণ করে এ সব অর্থ হয়ত উপার্জন করা হয়েছে।
সোনিয়ার বিরুদ্ধে এ সব কথা বলেই ক্ষ্যান্ত হননি মানেকা। একই সঙ্গে তিনি আরো দাবি করেন, ব্রিটিশ ঔপনিবেশিক শাসকরা যে অর্থ লুট-পাট করেছে গত ১০ বছরে তার চেয়ে একশ’ গুণ বেশি করেছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকার।
মানেকার এ জাতীয় সমালোচনায় ক্ষুব্ধ হয়েছেন কংগ্রেস প্রার্থী সঞ্জয় কাপুর। তিনি বলেছেন, মানেকা গান্ধী ও তার ছেলে বরুণ উভয়ই বিভেদের রাজনীতি করছেন এবং হিন্দু মুসলিম বিরোধ উস্কে দিচ্ছেন।