লন্ডনে অর্ধ-টন ওজনের বোমা আবিষ্কার : হাজারো মানুষ ঘর ছাড়া

bomb of 2nd world war at londonসুরমা টাইমস রিপোর্টঃ সাউথ লন্ডনের বারমুন্ডসির ব্যস্ত আবাসিক এলাকায় মঙ্গলবার একটি হাউজিং কোম্পানীর বাসা বানানোর কাজের সময় সবাইকে তাক লাগিয়ে দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময়ে সাউথ লন্ডনে ফেলা অর্ধ-টন ওজনের বোমা পাওয়া যায়। যারা কনস্ট্রাকশনের কাজ করছিলেন, বোমা আবিস্কারে ভয়ে স্থান ত্যাগ করেন। স্থানীয় প্রশাসন ও পুলিশ বোম এক্সপার্টদের সাথে যোগাযোগ করলে তারা এসে নিশ্চিত হন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা এই বোমা এখনো তাজা আছে। প্রশাসন ২০০ গজের ভিতরের জনগন সহ আশে পাশের ফ্ল্যাটের সকল বাসিন্দাদের বোমা বিস্ফোরিত হওয়ার আশংকায়, নিরাপত্তা জনিত কারনে নিজ নিজ বাসা বাড়ী ও ফ্ল্যাট থেকে সকাল ৮টার মধ্যে ছেড়ে অন্যত্র চলে যাওয়ার নির্দেশনা জারি করেন।
আর্মির বোম ডিসপোজাল টিম তখন ২০০ গজের ভিতরের সকল ফ্ল্যাটের বাসিন্দাদের মধ্যে লিফলেট ভিতরন করে অনুরোধ করেন যাতে অন্যত্র সরে যাওয়ার জন্য। কারণ তাদের বিশেষজ্ঞ টিম বোমা নিষ্ক্রিয় ও সরিয়ে নেয়ার সময় বিস্ফোরিত হলে জনগণ যাতে bomb of 2nd world warনিরাপদ থাকেন, সেজন্যেই এই ব্যবস্থা। একই সাথে তারা জানিয়েছেন, বোমা বিস্ফোরিত হলে ২০০ গজের ভিতরে সকল স্থাপনা আঘাত এবং ধবংস প্রাপ্ত হবে।
স্থানীয় কাউন্সিল, পুলিশ এবং শেল্টার গত রাত থেকে হাজার হাজার পরিবারকে অন্যত্র স্থানীয় রিফিউজি সেন্টার, হোটেল এবং খালি কাউন্সিল হাউস সমূহে সরিয়ে নেয়ার ব্যবস্থা করেছেন জরুরী ভিত্তিতে।
বলা হচ্ছে, ১১ মে ১৯৪১ সালে সম্ভবত এই বোমা এখানে ফেলা হয়েছিলো। অর্থাৎ ৭০ বছর আগের পুরনো এই বোমা।আর্মির বোম ডিসপোজাল ইউনিট বলছে জীবনের রিস্ক খুবই মারাত্মক, তাই জনগণকে অন্যত্র সরিয়ে নেয়া ছাড়া উপায় আর নেই।
বারমুন্ডসির গ্রেঞ্জ ওয়াকে স্থানীয় সময় সকাল ৯.২০ এর সময় পাচ ফিট লম্বা এবং ফ্যামিলি কার সাইজের ওজন সম্বলিত এই বোমার ডিভাইস মাটি খোড়ার সময় আবিস্কৃত হয় বলে জানা গেছে।
প্রশাসন ৪০০ মিটারের ভিতরের বাসিন্দা ১,২০০ জন লোক ও পরিবারকে জোর পূর্বক অন্যত্র সরিয়ে দিয়েছেন। আর্মির মতে এই ৪০০ মিটার এলাকা অত্যন্ত বিপদ জনক। বোমা বিস্ফোরিত হলে এই ৪০০ মিটারের মধ্যে কিছু থাকবেনা।
বোমার এই ডিভাইসকে আর্মির এক্সপার্টরা তাদের ফ্লিটে উঠিয়ে কন্ট্রোলড জোন এলাকায় নিয়ে গিয়ে নষ্ট করে দিবেন। সেজন্যে আজ সকাল ৬টা থেকে রয়াল লজিস্টিক কর্প ফোর্সের সদস্যদের এখানে আনা হয়েছে। তারা পুরো এলাকার নিয়ন্ত্রণ নিয়েছেন। পুলিশ বলছে, নির্ধারিত সময়ের চাইতে অনেক বেশী সময় লাগবে বোমাকে নিষ্ক্রিয় করে অন্যত্র সরিয়ে নিয়ে নষ্ট করার জন্য।