জগন্নাথপুরে বৃটিশ বাংলা এডুকেশন ট্রাস্টের১৪তম বৃত্তি বিতরণ

একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় একটি শিক্ষিত আধুনিক বাংলাদেশ প্রতিষ্ঠায় বর্তমান সরকার কাজ করছে
……….অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান

002জগন্নাথপুর প্রতিনিধিঃ অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, বর্তমান সরকার একুশের শতকের চ্যালেঞ্জ মোকাবিলা করে একটি শিক্ষিত আধুনিক বাংলাদেশ প্রতিষ্ঠায় কাজ করছে। শিক্ষাসহ দেশের সার্বিক উন্নয়নের মাধ্যমে মানুষের জীবনযাত্রা বদলে যাচ্ছে। দেশের এই অভূতপূর্ব অগ্রগতিতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি বলেন, যারা দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করে জাতিকে পিছিয়ে রাখতে চায় তাদের ব্যপারে সজাগ থাকতে হবে। প্রবাসীরা দেশের স্বাধীনতা সংগ্রামসহ দেশের অগ্রগতিতে অবদান রাখছেন উল্লেখ করে অর্থ প্রতিমন্ত্রী বলেন, মাতৃভূমির টানে এখনও তারা দেশের অগ্রগতির জন্য কাজ করছেন। কিন্তুু দেশে থেকে একটি মহল দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করে অরাজকতা সৃষ্টি করে দেশের অগ্রগতিকে রুখে দিতে চায়। তিনি প্রবাসীদের উদ্যেশে বলেন,আপনারা একদিন যে কারণে দেশ ছেড়েছিলেন। আজ আর সেই অবস্থায় নেই আমাদের প্রিয় মাতৃভূমি। রাজনৈতিক স্থিতিশীলতা অব্যাহত থাকলে বাংলাদেশের অগ্রযাত্রা কেউ রুখতে পারবে না। তিনি সুনামগঞ্জে এই সরকারের শাসনামলে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষনা দিয়ে বলেন, ভাটি অঞ্চলের উন্নয়নে আমরা কাজ করছি। জননেত্রী শেখ হাসিনা গ্রাম গঞ্জের উন্নয়নকে প্রাধান্য দিয়ে রাষ্ট্র পরিচালনা করছেন। সুনামগঞ্জে একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠায় করা হবে। তিনি গতকাল শনিবার জগন্নাথপুর বৃটিশ বাংলা এডুকেশন ট্রাষ্টের উদ্যেগে ১৪তম বৃত্তি 0003বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। উপজেলা সদরের আবদুস সামাদ আজাদ অডিটরিয়ামে ট্রাস্টের ১৪তম বৃত্তি বিতরন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ট্রাস্টের সভাপতি আকীক এফ রহমান। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আমিনুল হক ভূঁইয়া। তিনি তাঁর বক্তব্যে বলেন, স্বাধীনতার মাস মার্চের এই উত্তাল দিনে মেধাবী শিক্ষার্থীদের মিলনমেলা আমাদের শিক্ষাক্ষেত্রে অগ্রগতির চিত্রর কথা জানান দেয়। এই সব শিক্ষার্থীর মধ্যে থেকে আমরা আগামী দিনের নের্তৃত্ব খুঁজে পাব। তাই সব ভেদাভেদ ভূলে শিক্ষার অগ্রগতির মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ তোফাজ্জুল হোসেন বলেন, শিক্ষাক্ষেত্রে পিছিয়ে পড়ার দুর্ণাম ঘুচিয়ে আমরা একটি শিক্ষিত জাতি গঠনে কাজ করছি। তাই শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের একযোগে কাজ করতে হবে। বাংলাদেশকে একটি শিক্ষিত জাতি হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। অনুষ্ঠনে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন,জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আকমল হোসেন, ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ মুক্তা, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব সাফায়েত মাহবুব চৌধুরী, ট্রাষ্ট্রের সাবেক সভাপতি আব্দুল আহাদ, সাবেক সভাপতি এস, আই আজাদ আলী, বর্তমান সহ-সভাপতি আব্দাল মিয়া, আশিক মিয়া, ট্রাস্টি নুরুল হক লালা মিয়া, মোবারক আলী, এম এ কাদির, ট্রাজারার হাসনাত আহমদ চুনু, শাহজালাল মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এম এ মতিন,ভাতগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গিয়াস মিয়া,জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি সুদীপ ভচ্রাচার্য,মাধ্যমিক শিক্ষক সমিতিরি সভাপতি আতাউর রহমান কামালী, মাদ্রাসা শিক্ষক সমিতির মঈনুল ইসলাম পারভেজ, সমাজকর্মী শাহ সাহেদুর রহমান, আব্দুল মোমিন প্রমুখ পরে উপজেলার মেধাবী ও দরিদ্র মেধাবী চার শতাধিক শিক্ষার্থীর হাতে নগদ টাকা ও সনদপত্র তুলে দেন অতিথিরা। এবার ১৬ লাখ টাকার বৃত্তি বিতরণ করা হয় বলে ট্রাস্টের পক্ষ থেকে জানানো। সভায় ট্রাস্টের স্থায়ী কার্যালয়ের জন্য সরকারি ভূমি চেয়ে জোর দাবি জানানো হলে অর্থ প্রতিমন্ত্রী তাদেরকে আশস্থ করেন। এরআগে জগন্নাথপুর ডিগ্রী কলেজে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নাকে এক সংবর্ধনা প্রদান করা হয়। কলেজ অধ্যক্ষ আব্দুন নুরের সভাপতিত্বে প্রভাষক প্রতিভা রানী দাসের পরিচালনায় সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, প্রবীন রাজনীতিবীদ সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি সিদ্দিক আহমদ, সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব সাফায়েত মাহবুব চৌধুরী,উপজেলা আওয়ামীলীগ সভাপতি নুরুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান আকমল হোসেন,ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মোহাম্মদ হারুণ অর রশীদ, ব্রিটিশ বাংলা এডুকেশন ট্রাষ্ট্রের সাবেক সভাপতি এস, আই আজাদ আলী প্রমুখ। সংবর্ধনা অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন কলেজের বাংলা বিভাগের সহকারী প্রভাষক আব্দুল বাতিন, বক্তব্য রাখেন কলেজ শিক্ষার্থী বদরুল ইসলাম রনি।
সকালে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান ইসলামিক ফাউন্ডেশনের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় যোগ দেন। উপজেলা ভূমি অফিসের সামনের মাঠে প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইসলামি ফাউন্ডেশন সুনামগঞ্জের উপ-পরিচালক আবু ছিদ্দিকুর রহমান, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি সিদ্দিক আহমদ, উপজেলা আওয়ামীলীগ সভাপতি নুরুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান আকমল হোসেন, অধ্যক্ষ মঈনুল ইসলাম পারভেজ,ইসলামিক ফাউন্ডেশনের মডেল কেয়ারটেকার মুহিবুর রহমান প্রমুখ বিকেলে মন্ত্রী উপজেলা আনসার ভিডিপি আয়োজিত সভায় বক্তব্য রাখেন।