সিলেটের ১১ উপজেলায় ভোট : সেনা টহল শুরু

Armyসুরমা টাইমস রিপোর্টঃ ৪র্থ ধাপে সিলেট বিভাগে ১১ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে রোববার। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে শুক্রবার বিকেল থেকে নির্বাচনী এলাকায় মাঠে নেমেছে সেনাবাহিনী। ভোট ভোটগ্রহণের দিনসহ এর দুদিন আগে ও দুদিন পরে মোট পাচদিন প্রতি উপজেলায় ১ প্লাটুন করে সেনা মোতায়ন থাকবে। চতুর্থ দফায় সিলেট জেলার সিলেট সদর ও কানাইঘাট, সুনামগঞ্জের শাল্লা ও ধর্মপাশা, মৌভলীবাজারের মৌলভীবাজার সদর, শ্রীমঙ্গল ও কমলগঞ্জ, হবিগঞ্জের হবিগঞ্জ সদর, নবীগঞ্জ, লাখাই ও আজমিরীগঞ্জ উপজেলায় রোববার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
সিলেট বিভাগের ১১টি উপজেলায় ৭৮১টি ভোটকেন্দ্রের মধ্যে ৩৭২টি ভোটকেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব উপজেলায় চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান পদে ১৭৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১১টি উপজেলা ও আট পৌরসভার ৯২৭ ওয়ার্ড মিলে মোট ভোটার সংখ্যা ১৬ লাখ ৬২ হাজার ৪১ জন। এর মধ্যে পুরুষ আট লাখ ৩০ হাজার দুইশ ৮৭ জন ও আট লাখ ৩১ হাজার ৭৫৪ জন নারী ভোটার। সর্বোচ্চ ভোটার মৌলভীবাজার সদর উপজেলায় ও শাল্লা উপজেলায় ভোটার সংখ্যা সর্বনিম্ন। সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্র নবীগঞ্জ উপজেলায়। জানা গেছে, সিলেট সদর উপজেলার ৭৫ ভোটকেন্দ্রের মধ্যে ৫২ কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। আট ইউনিয়নের ৭২ ওয়ার্ডের এ উপজেলার মোট ভোটার এক লাখ ৯১ হাজার ২২৮ জন। এর মধ্যে ৯৮ হাজার ৭২৪ জন পুরুষ ও ৯২ হাজার ৫০৪ নারী ভোটার। নয় ইউনিয়ন ও এক পৌরসভার ৯০ ওয়ার্ডের কানাইঘাট উপজেলায় মোট ভোটকেন্দ্র ৬৭।- এর মধ্যে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৪৫।- এ উপজেলায় মোট ভোটার ১ লাখ ৪৬ হাজার ৭৫২ জন। এর মধ্যে পুরুষ ৭১ হাজার ১০৯জন ও নারী ভোটার ৭৫ হাজার ৬৪৩ জন।
শাল্লা উপজেলার মোট ভোটার ৬৩ হাজার ১৯৬ জন। এর মধ্যে পুরুষ ৩১ হাজার ৭১০ ও নারী ৩১ হাজার ৪৮৬ জন। চার ইউনিয়ন ও ৩৬ ওয়ার্ডের এ উপজেলার ৩৬টি ভোটকেন্দ্রের মধ্যে ২২টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ।
১০ ইউনিয়ন ও ৯০ ওয়ার্ডের ধর্মপাশা উপজেলার ৬৪ ভোটকেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৩৫।- মোট ভোটার এক লাখ ৩৬ হাজার ৭২৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬৮ হাজার ৮৩১ জন ও ৬৭ হাজার ৮৯৩ জন হলেন নারী ভোটার।
মৌলভীবাজার সদর উপজেলায় ১০৩ ভোটকেন্দ্রের মধ্যে ৩৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। ১২টি ইউনিয়ন ও ৩১টি পৌরসভার একশ ১৭ ওয়ার্ডের এ উপজেলার মোট ভোটার ২ লাখ ৮ হাজার ২৬২ জন। এর মধ্যে ১ লাখ পাঁচ হাজার ৫৫ জন পুরুষ ও এক লাখ তিন হাজার ৭ জন নারী ভোটার।
৯ ইউনিয়ন ও এক পৌরসভার ৮১ ওয়ার্ডের শ্রীমঙ্গল উপজেলায় মোট ভোটার এক লাখ ৯২ হাজার ৭৬২ জন। এর মধ্যে পুরুষ ৯৬ হাজার ৮৪৮ জন ও নারী ভোটার ৯৫ হাজার ৯১৪ জন। এ উপজেলায় ৭৯ ভোটকেন্দ্রের মধ্যে নয়টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। কমলগঞ্জ উপজেলায় ৭০টি ভোটকেন্দ্রের মধ্যে ২৯টি ভোটকেন্দ্র ঝূঁকিপূর্ণ। নয় ইউনিয়ন ও এক পৌরসভার ৯০ ওয়ার্ডের এ উপজেলায় মোট ভোটার এক লাখ ৫৭ হাজার দুইশ ৩৭ জন। এর মধ্যে ৭৭ হাজার ৭৫৬ জন পুরুষ ও নারী ভোটার ৭৯ হাজার ৪৮১ জন।
হবিগঞ্জ থানা ও শায়েস্তাগঞ্জ থানা নিয়ে গঠিত হবিগঞ্জ সদর উপজেলার মোট ভোটকেন্দ্র ৮৯টি। এর মধ্যে ৪১টি কেন্দ্র ঝূঁকিপূর্ণ। ১০টি ইউনিয়ন ও দুই পৌরসভার ৯৯টি ওয়ার্ডের মোট ভোটার এক লাখ ৯৭ হাজার ৪৫৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯৯ হাজার চার জন ও ৯৮ হাজার ৪৫৫ জন নারী ভোটার। ১৩ ইউনিয়ন ও একটি পৌরসভার একশ ২৬ ওয়ার্ডের নবীগঞ্জ উপজেলার মোট ভোটার ২ লাখ ৭ হাজার ১৪২ জন। এর মধ্যে এক লাখ সাতশ ৩৬ জন পুরুষ ও এক লাখ ৬ হাজার ৪০৬ জন নারী ভোটার। এ উপজেলার একশ ১৫টি ভোটকেন্দ্রের মধ্যে ৬৩টি ভোটকেন্দ্র ঝূঁকিপূর্ণ। লাখাই উপজেলার ৩৯টি ভোটকেন্দ্রের মধ্যে ২৪টি কেন্দ্র ঝূঁকিপূর্ণ। ছয়টি ইউনিয়নের ৫৪ ওয়ার্ডের এ উপজেলায় মোট ভোটার ৯০ হাজার ৭৬৩ জন। এর মধ্যে পুরুষ ৪৪ হাজার ৯২৭ জন ও নারী ভোটার ৪৫ হাজার ৮৩৬ জন। পাঁচ ইউনিয়ন ও এক পৌরসভার ৫৪ ওয়ার্ডের আজমিরীগঞ্জ উপজেলার ৪৪টি ভোটকেন্দ্রের মধ্যে ঝূঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা ১৪টি। মোট ভোটার ৭০ হাজার ৫১৬ জন। এর মধ্যে পুরুষ ৩৫ হাজার ৩৮১ জন ও ৩৫ হাজার ১২৯ জন নারী ভোটার।