সিলেটে যুক্তরাষ্ট্রের ভিসা সংগ্রহ কেন্দ্র চালু

Saimon Group Sylhet Saimon Groupসুরমা টাইমস রিপোর্টঃ যুক্তরাষ্ট্রের ভিসাপ্রার্থীদের ভিসাপ্রাপ্তি সহজ করতে সিলেট ও চট্টগ্রামে যুক্তরাষ্ট্রের ভিসা সংগ্রহ কেন্দ্র চালু করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস। এসব কেন্দ্রে ভিসার আবেদনপত্র ছাড়াও ভিসা প্রার্থীরা পাসপোর্ট ও অন্য কাগজপত্র জমা দিতে পারবেন। যেসব প্রার্থীর ভিসার আবেদন মঞ্জুর করা হবে, তারা ঢাকার সায়মন সেন্টারের মতো চট্টগ্রাম ও সিলেট কেন্দ্র থেকেও পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। রোববার ঢাকার মার্কিন দূতাবাসে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি মাসের শুরু থেকেই যুক্তরাষ্ট্র দূতাবাস, ঢাকার অংশীদার সায়মন ওভারসিজের মাধ্যমে চট্টগ্রাম ও সিলেটে ভিসা সংগ্রহ কেন্দ্র চালু করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০০৮ সালের পর থেকে যারা যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছেন তারা সাক্ষাৎকার ছাড়া কর্মসূচির আওতায় তাদের পাসপোর্ট জমা দিতে পারবেন। এ ছাড়া অন্যসব আবেদনকারীকে ভিসার সাক্ষাৎকারের জন্য ঢাকায় মার্কিন দূতাবাস কার্যালয়ে আসতে হবে।
চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্র দূতাবাসের অংশীদার সায়মন ওভারসীজ লিমিটেডের মাধ্যমে সিলেটের জেল রোডের আনন্দ টাওয়ারে ও চট্টগ্রামের আগ্রাবাদের আইয়ুব ট্রেড সেন্টারে কেন্দ্র দুটি চালু করা হয়েছে।
কেন্দ্র দুটিতে দেশটির ভিসার আবেদনপত্রের সঙ্গে সঙ্গে ভিসাপ্রার্থীরা তাদের পাসপোর্ট এবং অন্যান্য কাগজপত্রও জমা দিতে পারবেন। ২০০৮ সালের পর থেকে যে সকল ভিসা আবেদনপ্রার্থীর ভিসা ইস্যু করা হয়েছে, তারা সাক্ষাৎকার ছাড় কর্মসূচির (ড্রপ বক্স) আওতায় তাদের পাসপোর্ট জমা দিতে পারবেন। এ সেবার মাধ্যমে পুনরায় সাক্ষাৎকার ছাড়াই তারা ভিসা নবায়ন করতে পারবেন। এছাড়া অন্য সকল আবেদনকারীকে ভিসা সাক্ষাৎকারের জন্য ঢাকায় আসতে হবে।
তবে যে সকল আবেদনকারীর ভিসা মঞ্জুর করা হয়েছে, তারা তাদের পাসপোর্ট (ভিসাসহ) সিলেট ও চট্টগ্রামের আঞ্চলিক কেন্দ্র থেকে সংগ্রহ করতে পারবেন। এ জন্য তাদের ঢাকায় আসতে হবে না।
ঢাকা, সিলেট ও চট্টগ্রামের তিনটি কেন্দ্রই রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এবং শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত খোলা থাকে।
চলতি বছরের ১৪ সেপ্টেম্বর ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ভিসাপ্রার্থীদের ভিসা আবেদন প্রক্রিয়া সহজতর করার জন্য বেশকিছু পরিবর্তন সংযোজন করে। নতুন এই প্রক্রিয়ার মাধ্যমে প্রার্থীরা তাদের ভিসা প্রক্রিয়াকরণ ফি, সাক্ষাৎকারের সময়সূচি নির্ধারণ, পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্র জমা এবং সংগ্রহ প্রভৃতি আগের চেয়ে অনেক সহজে করতে পারেন।
ঢাকায় অবস্থিত ভিসা সংগ্রহ কেন্দ্রটি হল – বাড়ি # ৪এ, রোড # ২২, গুলশান-১, ঢাকা ১২১২;
সিলেট কেন্দ্রের ঠিকানা : ১/এ আনন্দ টাওয়ার (নিচতলা), জেল রোড, সিলেট -৩১০০;
চট্টগ্রামে ভিসা সংগ্রহ কেন্দ্রটি হল : আইয়ুব ট্রেড সেন্টার (৫ম তলা), ১২৬৯/বি শেখ মুজিব রোড, আগ্রাবাদ, চট্টগ্রাম।