জন্ম-মৃত্যু নিবন্ধন আইন সংশোধন হচ্ছে

fileসুরমা টাইমস ডেস্কঃ জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন আরো কঠোর করছে সরকার। আইনের খসড়া বিধিমালার উপর মতামত চেয়ে সকল জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারদের চিঠি দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মঙ্গলবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে এ চিঠি দেয়া হয়।
মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে, বিদ্যমান আইনে ৫টি ধারা জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালাকে একটিতে একীভূত করার প্রয়াসে নতুন একটি জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা ২০১৪ এর খসড়া প্রণয়ন করা হয়েছে।
২০০৪ সালের জন্ম ও মৃত্যু নিবন্ধন আইনে অনলাইন ব্যবস্থা না থাকলেও এবার অনলাইন ব্যবস্থা চালু করা হচ্ছে। একই সাথে জন্ম ও মৃত্যু সনদ নিতে টাকা নেওয়ার বিধানও চালু করা হচ্ছে। আগে বিনা মূল্যে জন্ম ও মৃত্যু সনদ দেয়া হতো।
খসড়া বিধিমালার উপর আগামী ১৭ অক্টোবরের মধ্যে জেলা প্রশাসক, উপ-পরিচালক স্থানীয় সরকার, উপজেলা নির্বাহী অফিসার, দূতাবাস, সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদ ও ক্যান্টনমেন্টসহ সর্বস্তরের জনসাধারণের মতামত চাওয়া হয়েছে।
জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ (২০০৪ সনের ২৯ নং আইন) এর ধারা ২৩ এ প্রদত্ত ক্ষমতাবলে বিধিমালা প্রণয়ন করা হয়। জন্ম ও মৃত্যু নিবন্ধন অনলাইন আবেদনপত্রের ক্ষেত্রে অনলাইনে আবেদন দাখিলের পর আবেদনকারী অনলাইন হইতে মুদ্রিত আবেদন কপি নিবন্ধকের নিকট পৌঁছে দিবেন।