সিলেট থেকে ৪০ হাজার চামড়া উধাও!

Animal Skinসুরমা টাইমস রিপোর্টঃ এবারও কোরবানির পশুর চামড়া পাচার হয়েছে বলে অভিযোগ করেছেন সিলেটের চামড়া ব্যবসায়ীরা। তাদের মতে এবার সিলেট থেকে প্রায় ৪০ হাজার পশুর চামড়া পাচার হয়েছে। এতে করে ব্যবসায়ীরা কাঙ্খিত পরিমাণ পশুর চামড়া সংগ্রহ করতে পারেননি। সরকারও বিপুল পরিমাণ রাজস্ব আদায় থেকে বঞ্চিত হয়েছে।
সীমান্তে আইনশৃঙ্খলা বাহিনী ও সীমান্ত রক্ষীদের নজরদারি কম থাকায় প্রতিবছর ঈদুল আজহা চোরাকারবারীরা ভারতে চামড়া পাচার করে থাকে বলে ব্যবসায়ীদের অভিযোগ। আর পাচারের রুট হিসেবে আখাউড়া সীমান্তের কথা উল্লেখ করেছেন তারা। আখাউড়ার ওপারে ভারতের আগরতলায় বিশাল ট্যানারি শিল্প থাকায় প্রতিবারই ওই সীমান্ত এলাকা দিয়ে সিলেটের চামড়া পাচার হয় বলে ব্যবসায়ীদের অভিযোগ। এবারও এই সীমান্ত দিয়েই পাচারের হয়েছে বলে ধারানা তাদের।
সিলেট শাহজালাল চামড়া ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, এ বছর সিলেটে ৬৫ থেকে ৭০ হাজার পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু এবার চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন ব্যর্থ হয়েছে। এবার কোরবানীর ঈদে জবাই করা মাত্র ২৫ থেকে ৩০ হাজার চামড়া সংগ্রহ করা হয়েছে। সীমান্ত দিয়ে চামড়া পাচার হয়ে যাওয়ায় লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি বলে দাবি ব্যবসায়ীদের।
এ ব্যাপারে সিলেট শাহজালাল চামড়া ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সভাপতি শেখ শামীম বলেন, প্রতিবছরই কোরবানীর ঈদের সময় প্রবাসী অধ্যুষিত সিলেটের বিভিন্ন উপজেলায় ফঁড়িয়া ও মৌসুমী ব্যবসায়ীদের তৎপরতা বেড়ে যায়। এসব ফঁড়িয়াদের কারণে চামড়া শিল্প বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হচ্ছে। তারা সরাসরি মাঠ থেকে চামড়া সংগ্রহ করে প্রক্রিয়াজাত ছাড়াই পাচার করে দেয়।
পাশ্ববর্তী দেশ ভারতে পশুর চামড়ার দাম অনেক বেশি হওয়ায় এবারও সিলেটের চামড়া ভারতে পাচার হয়েছে বলে মনে করছেন তিনি। তবে সিলেট জেলার কোন সিমান্ত দিয়ে কোন চামড়া পাচায় হয়নি বলে জানান তিনি। চামড়া পাচারের রুট আখাউড়া সীমান্ত বলে দাবি করেন তিনি।