সিলেটে বিল্ডিংকোড লংঘন করে নির্মিত হচ্ছে ডকটরস টাওয়ার : হুমকির মূখে পরিবেশ ও প্রতিবেশ

Pic 3সুরমা টাইমস রিপোর্টঃ সিলেট নগরীর নবাবরোডে বিল্ডিংকোড লংঘন করে নির্মান হচ্ছে বহুতল বানিজ্যিক ভবন। হুমকির মূখে পড়েছে পরিবেশ ও প্রতিবেশ । ফাটল দেখা দিয়েছে আশপাশের আবাসিক ভবন ও বাসাবাড়িতে । ভেঙ্গে পড়ছে সিলেট সিটি কর্পোলেশন (সিসিক) এর ঢালাই করা রাস্তা। এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনে অভিযোগ দেয়া হলেও অজ্ঞাত কারনে প্রতিকার পাচ্ছেন না ভোক্তভোগীরা।
জানা গেছে, সিলেট নগরীর নবাবরোডে ডক্টরস টাওয়ার নামে ১১তলা বিশিষ্ট একটি বানিজ্যিক ভবন নির্মান করা হচ্ছে। ঢাকাস্থ একটি ঠিকাদারী প্রতিষ্টান এ ভবন নির্মান করে দিচ্ছে। বহুতল ভবন বা টাওয়ার নির্মানে চারদিক Pic 2থেকে পরিমিত ও বিধিসম্মত জায়গা খালি রেখে কাজ করার বিধান থাকলেও এ নিয়ম মানছেন না টাওয়ার কর্র্র্তৃপক্ষ। ফলে আশপাশের আবাসিক ভবন ও রাস্তার মারাত্মক ক্ষতি হচ্ছে । অনুপযোগী হয়ে পড়ছে স্থানীয় বাসিন্দাদের বাসাবাড়ি ও আবাস স্থল। স্থানীয় জনপ্রতিনিধি ও কাউন্সিরগন সরেজমিন নির্মানস্থল পরিদর্শন করে বিধিমোতাবেক নির্মান কাজ করার পরামর্শ দিলেও তা আমলে নিচ্ছে না টাওয়ার মালিকসহ ঠিকাদারী প্রতিষ্টান। এ ব্যাপরে নবাবরোডের হাজী আব্দুল গফফার গত ২২জুলাই সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযেগ করেন। pic 1তিনি জানান, টাওয়ার নির্মান শুরুতে তিনি ও এলাকাবাসী বিধিমোতাবেক নির্মান করার জন্য বললেও টাওয়ার কর্তৃপক্ষ তা আমলে নেন নি। বিধি মোতাবেক চারপাশে পরিমিত খালি জায়গা রেখে নির্মানের কথা রয়েছে। কিন্তু টাওয়ার কর্তৃপক্ষ তার বাসা ও টাওয়ারের মাঝখানে মাত্র দেড়ফুট জায়গা রেখেই নির্মান কাজ চালিয়ে যাচ্ছেন। ফলে তার বাসার সীমানা প্রচীরে দেখা দিয়েছে মারাত্মক ফাটল। ফাটল দেখা দিয়েছে সিটি কর্পোরেশনের আরসিসি ঢালাই রাস্তায়। হাজী আব্দুল গফফার আরো জানান, অভিযোগ দায়েরের দীর্ঘপ্রায় দেড়মাস অতিক্রান্ত হলেও তা আমলে নেয় নি সিলেট সিটি কর্তৃপক্ষ। অজ্ঞাত কারনে অভিযোগ আমলে না নেয়ায় আশপাশ এলাকার মানুষজন সম্পূর্ন অসহায় হয়ে পড়েছেন। ভুমিকম্প প্রবন সিলেটে বিধিবহির্ভুত এধরনের হাইরাইজ ভবনের পাশে তাদের বসবাস জীবনের জন্য চরম ঝুকিপূর্ন হয়ে দাঁড়িয়েছে। তিনি এব্যাপারে সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন।
এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমানের সাথে কথা হলে তিনি অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে জানান, অচিরেই এ ব্যাপরে টাওয়ার কর্তৃপক্ককে নোটিশ করা হবে।
সিলেট সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত সর্ভেয়ার মুহাম্মদ গৌছ বৃহস্পতিবার সরেজমিন অক্ষুস্থল পরিদর্শন ও পরিমাপ করে সাংবাদিকদের জানান, টাওয়ারটি বিধিবহির্ভুতভাবে নির্মিত হচ্ছে। প্রতিবেশীদের অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এভাবে নির্মান কাজ সম্পন্ন হলে প্রতিবেশীরা চরম ক্ষতির সম্মূখীন হবেন বলে জানান তিনি।