তনু হত্যার প্রতিবাদে শাবিতে মানববন্ধন, বিক্ষোভ

12ডেস্ক রিপোর্ট :: কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী ‘সোহাগী জাহান তনু’ হত্যার প্রতিবাদে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্যোগে বৃহস্পতিবার সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

হত্যাকা-ের প্রতিবাদে দুপুর ১২টায় কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে দুইশতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন।

পরে মানববন্ধন শেষে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক মাহীদুল ইসলাম রাতুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বিএমবি বিভাগের সহকারী অধ্যাপক মোস্তফা কামাল মাসুদ, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা, স্পোর্টস সাস্টের সভাপতি এম আর রাফি, শাবি ছাত্রফ্রন্ট নেতা সুদীপ্ত বিশ^াস বিভু, ইংরেজী বিভাগের শিক্ষার্থী সাগরিকা চৌধুরী, রিয়াজুল ফয়সাল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, আমরা বিচার চাই, তবে কার বিচার চাই তা তিনদিনেও বের করতে পারেনি প্রশাসনের কর্মকর্তারা। স্বাধীনতার ৪৪ বছরে এসে এরকম একটা নিরাপত্তা বেষ্টিত জায়গায় এ ধরনের ঘটনা আমাদের দেশকে নিয়ে নতুনভাবে ভাবতে শেখায়। আমরা এমনই একটা রাষ্ট্রে বসবাস যেখানে নারীদেরকে মানুষ হিসাবে ভাবার কোনো পরিবেশই নেই ।

সমাবেশে বক্তারা আরো বলেন, সবার আগে আমাদের প্রয়োজন নিজেদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন। ক্যান্টনমেন্টের মতো জায়গা যেটা সার্বক্ষণিক নিরাপত্তাবেষ্টিত, একাধিক গোয়েন্দা সংস্থা, সামরিক অফিসারের আনাগোনা সে জায়গায় এ ধরনের ঘটনা আমাদের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার ত্রুটিকেই তুলে ধরে। বক্তারা আরও বলেন, অতীতে বিচার না হওয়ায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। অবিলম্বে হত্যাকারীদের চিহ্নিত করে দ্রুত বিচার এবং জনমানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, গত রোববার সন্ধ্যায় কুমিল্লায় ধর্ষণের পর নৃশংসভাবে হত্যা করা হয় তনুকে।