পারিবারিক সহিংসতা ও বাল্য বিবাহ প্রতিরোধ প্রতিরোধ শীর্ষক কর্মশালা

SJA 1সিলেট যুব একাডেমী (এসজেএ)র উদ্যোগে পারিবারিক সহিংসতা ও বাল্য বিবাহ প্রতিরোধ প্রতিরোধ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বক্তারা বলেছেন পারিবারিক সহিংসতা প্রতিরোধের জন্য আইনের পাশাপাশি প্রথমে দরকার শিক্ষিত জণগোষ্ঠির মন মানসিকতা তথা দৃষ্টিভঙ্গির পরিবর্তন। মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হলে পারিবারিক সহিংসতা কমে আসবে। তারা বলেন, দেশের বিভিন্ন পরিবারগুলোয় পুরুষ কর্তৃক নারীদের শারিরীক ও মানসিক নির্যাতন প্রতিরোধে ও জনসচেতনতা তৈরীতে সরকারের পাশাপাশি মসজিদের ইমাম ও কাজীদের এগিয়ে আসতে হবে। তারা তাদের নিজ নিজ জায়গায় সচেতন থেকে জনসাধারণকে সচেতন করার দায়িত্ব পালন করতে হবে।
গত বৃহস্পতিবার নগরীর একটি অভিজাত হোটেলে ইউএসএআইডি’র অর্থায়নে প্ল্যান বাংলাদেশ এর সহযোগীতায় এসজেএ’র পিএইচআর প্রোগ্রামের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা শাহীনা আক্তার। বিশেষ অতিথি ছিলেন বালাগঞ্জ উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা গৌরাঙ্গ চন্দ্র মন্ডল ও সিলেট জেলা কাজী সমিতির সাধারণ সম্পাদক হাসিব ভুইয়া। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট যুব একাডেমী (এসজেএ)র উপ পরিচালক নিজাম উদ্দিন মো. বায়েজিদ। বক্তব্য রাখেন  প্ল্যান বাংলাদেশ এর আঞ্চলিক প্রকল্প ব্যাবস্থাপক জিয়াউর রহমান। কর্মশালার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কাজী সিরাজুল ইসলাম। কর্মশালা পরিচালনা করেন প্লান বাংলাদেশের ডেপুটি প্রজেক্ট কোর্ডিনেটর সাহিদা সুলতানা। এসময় তিনি মাল্টিমিডিয়ার মাধ্যমে পিএইচআর প্রোগ্রামের বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করেন। পুরো কর্মশালা তত্বাবধায়ন করেন সিলেট যুব একাডেমী (এসজেএ)র পিএইচআর প্রোজেক্ট অফিসার রাজীব রাসেল।
সভায় বিভিন্ন উপজেলার কাজী, ইমাম, শিক্ষার্থী, সাংবাদিক, ও সূধি সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি