প্রবাসীদের মামলা দ্রুত নিষ্পত্তির জন্য আলাদা ট্রাইব্যুনালের দাবি

17825ডেস্ক রিপোর্টঃ ভূমিসহ প্রবাসীদের বিভিন্ন মামলা পরিচালনার জন্য পৃথক এনআরবি ট্রাইব্যুনালের দাবি জানিয়েছেন প্রবাসীরা। বৃহস্পতিবার সিলেট জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

একটি নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা নিষ্পত্তির জন্য পৃথক ট্রাইব্যুনাল করা প্রয়োজন বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন যুক্তরাজ্য প্রবাসী সুয়েব আদমজী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বিশ্বের ১৫৯টি দেশে প্রায় ৮৯ লাখ বাংলাদেশী বসবাস করেন। ২০১৫ সালে এই প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের পরিমান ১ হাজার ৫৩১ কোটি মার্কিন ডলার। যা জাতীয় বাজেটের প্রায় অর্ধেক।

তিনি বলেন, বৃহত্তর সিলেটের যে বিপুল পরিমান পতিত জমি রয়েছে তার বেশিলবাগের মািলক প্রবাসী। যে কারণে অবৈধভাবে জমি দখলের প্রবণতা দিন দিন বেড়ে চলছে। অসৎ রাজনীতিবিদ, অসাধু রিয়েল এস্টেট ব্যবসায়ী, সন্ত্রাসী ও নিকট আত্মীরাই প্রবাসীদের জমি অবৈধভাবে দখল করে থাকেন।

এরপর জমি উদ্ধারের সারাজীবন ভর মামলার ঘানি টারতে হয়। বিদেশে উপার্জিত কষ্টার্জিত সব টাকা ব্যয় হয় মামলার পেছনে। তবু মামলার নিষ্পত্তি হয় না। ভূমি ও সাব রেজিস্টার অফিসের দুর্নীতিবাজ কর্মকর্তাদের খপ্পড়ে পড়েও প্রতারণার শিকার হন প্রবাসীরা।

এভাবে অনেক প্রবাসী সর্বস্বান্ত হয়ে পড়ছেন। দেশের প্রতি বিমূখ হয়ে তারা দেশে বিনিয়োগে আগ্রহ হারিয়ে ফেলছেন। তাই প্রবাসীদের মামলাগুলো দ্রুততম সময়ে শেষ করার জন্য অভিভাসীদের জন্য পৃথক একটি এনআরবি ট্রাইব্যুনাল স্থাপনের দাবি জানচ্ছি।

দীর্ঘদিন ধরে প্রবাসীদের জমিসংক্রান্ত বিরোধ নিয়ে কাজ করছেন জানিয়ে সসুয়েব আদমজী বলেন, আমার কাছ প্রায় ১৫শ’ প্রবাসীর অভিযোগ রয়েছে। দেশে তাদের জায়গা অবৈধভাবে দখল হয়ে গেছে। মামলা করলেও বছরের পর বচল ধরে তা ঝুলে আছে।