প্রথম নারী প্রেসিডেন্ট পেল তাইওয়ান

131717_1ডেস্ক রিপোর্টঃ তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন তাইওয়ানের বেইজিং বিরোধী ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির নারী নেত্রী সাই ইং-ওয়েন।
শনিবারের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ক্ষমতাসীন চীনাপন্থী দল ন্যাশনাল পার্টির (কুমিংটাংয়ের -কেএমটি) চেয়ে ২০ ভাগ ভোট বেশি পেয়ে তাইওয়ানের প্রথম মহিলা প্রেসিডেন্ট হওয়ার গৌরব অর্জন করেছেন।
তার দল পেয়েছে মোট ভোটের ৬০ ভাগ। চীনা ভাষাভাষী নারীদের মধ্যে তিনিই এখন সবচেয়ে ক্ষমতাশালী নারী হিসেবে বিবেচিত হচ্ছেন।
এদিকে পরাজয় মেনে নিয়েছে ক্ষমতাসীন দলের প্রধান এরিক চু। বিজয়ী দল ডিপিপি চীনের কাছ থেকে তাইওয়ানের পূর্ণ স্বাধীনতা অর্জনের পক্ষে।
দেশটিকে একটি বিচ্ছিন্নতাবাদী দ্বীপ হিসেবে বিবেচনা করে চীন। শক্তি প্রয়োগ করে হলেও তাইওয়ানকে নিজেদের পূর্ণ নিয়ন্ত্রণে রাখতে চায় বেইজিং।
নির্বাচনে ৪০ শতাংশ ভোট পেয়েছে ক্ষমতাসীন দল কেএমটি। ফলাফল ঘোষণার পরপরই সাই ইং-ওয়েনকে স্বাগত জানিয়েছেন চু এবং দলীয় প্রধানের পদ থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি।
তাইওয়ান এবং চীনের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠকের কয়েক মাস পরেই এ নির্বাচন অনুষ্ঠিত হলো। গত ৭০ বছরের বেশিরভাগ সময়ই তাইওয়ানের ক্ষমতায় ছিল কেএমটি। ডিপিপির জন্য এটা দ্বিতীয় বারের বিজয়। এর আগে ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত ক্ষমতায় ছিল ডিপিপি। সূত্র: বিবিসি