নিজামীর রায় বহালের প্রতিবাদে জাতিসংঘ ও ওয়াশিংটন দূতাবাসের সামনে বিক্ষোভ

ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ। ছবি- এনা।
ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসের সামনে বিক্ষোভ। ছবি- এনা।

নিউইর্য়ক থেকে এনা : মানবতা বিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর আমীর ও সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মৃত্যুদন্ড রায় বহাল রাখার প্রতিবাদে বিক্ষোভ করেছে যুক্তরাষ্ট্র কোয়ালিশন অব বাংলাদেশী এসোসিয়েশন। গত ১২ জানুয়ারি (নিউইয়র্ক সময়) দুপুর ২টায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর ও ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসের সামনে পৃথক সমাবেশে এ রায় প্রত্যাখ্যান করে তারা।
বিক্ষোভ সমাবেশে ক্ষোভ ও নিন্দা জানিয়ে বক্তারা বলেন, বাংলাদেশে থেকে ইসলামি নেতৃত্বকে ধ্বংস করার লক্ষ্যে সরকার পরিকল্পিতভাবে মাওলানা নিজামী মৃত্যুদন্ডের রায় দিয়েছে। বিশ্ব বরণ্য আলেম, জাতীয় নেতা, সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে দেয়া মৃত্যুদন্ডের রায়ে প্রবাসী বাংলাদেশীরা বিস্মিত ও ক্ষুব্ধ।
‘কোয়ালিশন অফ বাংলাদেশী আমেরিকান এসোসিয়েশন (ক্বোবা)’র আয়োজনে বিক্ষোভ সমাবেশে বক্তারা আরো বলেন, এই রায় সম্পূর্ণ রাজনৈতিক। বক্তারা অভিযোগ করে বলেন, যুদ্ধাপরাধের অভিযোগের নাম করে

জাতিসংঘের সামনে বিক্ষোভ। ছবি- এনা।
জাতিসংঘের সামনে বিক্ষোভ। ছবি- এনা।

জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, কামারুজ্জামান ও কাদের মোল্লাকে হত্যা করা হয়েছে। এখন একই কায়দায় ইসলামী আন্দোলনের শীর্ষ নেতা সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামী এবং মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে সরকার মৃত্যুদন্ড চেয়ে রিভিউ করে বিচারিক হত্যার ষড়যন্ত্র করছে সরকার।
বক্তারা সরকারের কঠোর সমালোচনা করে বলেন, বাংলাদেশে ইসলামী আন্দোলনকে নেতৃত্বশূন্য করার লক্ষ্যেই সরকার জামায়াত নেতৃবৃন্দকে হত্যার ষড়যন্ত্রে মেতে উঠেছে। সরকারের এ অশুভ চত্রুান্তকে দেশে ও প্রবাসে দেশপ্রেমিক জনগণ ঐক্যবদ্ধভাবে প্রতিহত করবে।
প্রচন্ড ঠান্ডাতে বিপুল সংখ্যক লোকের উপস্থিতিতে সমাবেশে বক্তব্য রাখেন, প্রগ্রেসিভ ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা প্রফেসর নূরুল ইসলাম, রাইটার্স ফোরামের সভাপতি আব্দুল্লাহ আল আরিফ, ওলামায়ে ফেডারেশনের নেতা মাওলানা সাফায়েত হোসাইন সাফা, ক্যাবি সোসাইটির নেতা ডা. আজিজ উল্লাহ, ক্রীড়া সংগঠক মনির হোসন, মহিলা নেত্রী শাহানা মাসুম প্রমুখ। পরিচালানা করেন ক্বোবার নেতা মাহবুবুর রহমান।
ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে স্বারকলিপি:
এদিকে ‘ফোরাম অফ ডেমোক্রেটিক রাইটস ইন বাংলাদেশ’ (এফডিআরবি) একই দাবিতে ‘ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ সরকারের নিকট স্বারকলিপি প্রদান করা হয়। এরপূর্বে দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশে মাওলানা নিজামীর বিরুদ্ধে দেয়া পক্ষপাতদুষ্ট রায় বাতিল এবং তাঁর নি:শর্ত মুক্তি দাবি করেন তারা।
নেতৃবৃন্দ আরো বলেন, সরকার একের পর এক রায় দিয়ে দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে। তারা বলেন, তদন্তকারী সংস্থা ও প্রসিকিউশনের যোগসাজশে যে মিথ্যা কল্পকাহিনী রচিত হয়েছে আর সেখানে ট্রাইব্যুনালের বিচারকেরা সেখানে হার মানিয়েছেন। এর অন্যতম প্রমাণ মাওলানা সাঈদীর বিরুদ্ধে স্কাইপি কেলেংকারী। কাঙ্গারু ট্রাইব্যুনালে চলা প্রহসনের বিচার জাতির সামনে পরিষ্কার হয়ে গেছে। এর মাধ্যমে ট্রাইব্যুনালের প্রধান বিচারকের মুখোশ জাতির সামনে উন্মোচিত হয়েছে। ট্রাইব্যুনালে বিচারের নামে চলা প্রহসন দেখে বিশ্বব্যাপী এর গ্রহণযোগ্যতা শূন্যের কোটায় নেমে এসেছে। তারা বলেন, মাওলানা নিজামী ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছেন। এফডিআরবি এর নেতা মাহমুদুর রশিদ সেলিমের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, আমিনুজ্জামান মিয়া, খায়রুল আলম, আব্দুল কাদের প্রমুখ।