‘পাকিস্তানপ্রেমের কারণেই শহীদদের সংখ্যা নিয়ে ওনার সন্দেহ’

Sheikh_Hasina20151102174542ডেস্ক রিপোর্টঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পাকিস্তানপ্রেমের’ কারণে খালেদা জিয়া মুক্তিযুদ্ধে শহীদদের নিয়ে সন্দেহ পোষণ করেছেন। আওয়ামী লীগ সভানেত্রী বলেন, “উনার দিল মে হ্যায় পেয়ারে পাকিস্তান, উনি তা ভুলতে পারছেন না।” একাত্তরে পাকিস্তানের দোসরদের রাজনীতিতে পুনর্বাসিত করার জন্য জিয়াউর রহমানকেই দায়ী করেন শেখ হাসিনা।

জাতির জনক বঙ্গবন্ধু মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আজ সোমবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভায় বিএনপি চেয়ারপারসনের সমালোচনার এক পর্যায়ে একথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ওনার মনে শান্তি নেই। দেশ যখন উন্নয়নের দিকে তখন তিনি শান্তিতে নেই। তাই তো তিনি মানুষ মারলেন। এই দেশে সব ধর্মের মানুষ, যার যার ধর্ম স্বাধীনভাবে পালন করবে। বাংলাদেশ আজ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু একটি শ্রেণির, একটি দলের মনে শান্তি আসেনি।

শেখ হাসিনা বলেন, ৭ মার্চ বঙ্গবন্ধু মহান মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ার নির্দেশনা দিয়েছিলেন। সেই নির্দেশেই সাধারণ মানুষ যুদ্ধে ঝাপিয়ে পড়েন। ২৫শে মার্চ রাতে নির্বিচারে গণহত্যা শুরু পাক হানাদাররা। তখন ২৬ মার্চ বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের আগে ইপিআরের ওয়ার্লেসের মাধ্যমে সারা দেশে স্বাধীনতার ঘোষণা দেন।

‘ইয়াহিয়া তার (বঙ্গবন্ধু) বিচার করে ফাঁসির আদেশ দিয়ে দেয়। কিন্তু বৈশ্বিক চাপে তা পারেনি। দেশের মানুষ যুদ্ধ করে দেশকে মুক্ত করে। স্বাধীনতা অর্জনের পর বঙ্গবন্ধুকে মুক্তি দেয় পাকিস্তান।’

উল্লেখ্য, মুক্তিযুদ্ধে বিজয়ের ২৪ দিন পর পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরেছিলেন বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিব। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীরা বিভিন্ন ওয়ার্ড থেকে মিছিল নিয়ে জনসভায় যোগ দেন।