পিএইচআর প্রকল্পের সফল কর্মিদের সম্মাননা প্রদান

পারিবারিক সহিংসতা, নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে

বালাগঞ্জ প্রতিনিধিঃ পরিবারের শান্তির মধ্যদিয়েই সমাজে শান্তি প্রতিষ্ঠিত হয়। তাই পারিবারিক সহিংসতা, নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে। একই সাথে মানবাধিকার রক্ষায় একযোগে কাজ করতে হবে। বালাগঞ্জে মানবাধিকার প্রতিষ্ঠা, পারিবারিক সহিংসতা প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন বিরোধী কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন শ্রেণী পেশার সফল ব্যক্তিদের পুরস্কার ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেছেন। ইউএসএআইডি’র অর্থায়নে প্লান বাংলাদেশের সহযোগীতায় সিলেট যুব একাডেগীর উদ্যোগে প্রটেক্টিং হিউম্যান রাইটস্ (পিএইচআর) প্রকল্পের অধিনে সফল ব্যক্তিদের মধ্যে এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার প্রাপ্তদের মধ্যে চ্যাম্পিয়ন পুরস্কার পেয়েছেন সাদিপুর ইউনিয়ন পরিষদের সদস্য রেখা রাণী ধর এবং দেওয়ানবাজার ইউনিয়ন পরিষদের সদস্য হুসাইন আহমদ শামীম। চ্যাম্পিয়ন দু’জনকে একটি করে ক্রেস্ট, সম্মাননা সনদ, নগদ প্রাইজমানী এবং উত্তরীয় প্রদান করা হয়। এছাড়া বিশেষ সম্মাননা পুরস্কার প্রদান করা হয়েছে মানবাধিকার কর্মি এসএম সোহেল, কাজী মো. সিরাজুল হক এবং ইউপি সদস্য জয়দীপ চন্দ্র দাস এ ৩জনকে।

গত বৃহস্পতিবার সিলেট শহরের অভিজাত একটি হোটেলে আয়োজিত এ পুরস্কার প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট যুব একাডেমীর নির্বাহী পরিচালক এএইচএম ফয়সল। যুব একাডেমীর সহকারী পরিচালক সাবিহা সুলতানার উপস্থাপনায় অনুষ্ঠানে সম্মানীত অতিথি হিসেবে বক্তৃতা করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক তাহমিনা ইসলাম, সিলেট তথ্য অধিদপ্তরের উপ পরিচালক জুলিয়া জেসমিন মিলি, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাজিয়া বেগম, সুজন সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, প্লান বাংলাদেশের জেন্ডার ষ্পেশালিস্ট নিগার সুলতানা, বালাগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ লিয়াকত শাহ ফরিদী, জৈন্তিয়া ছিন্নমূল সংস্থার নির্বাহী পরিচালক এটিএম বদরুল ইসলাম, বালাগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমএ মতিন। অনুষ্ঠানের শুরুতে পুরস্কার প্রক্রিয়ার বিভিন্ন ধাপ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন প্লান বাংলাদেশের আঞ্চলিক প্রকল্প ব্যবস্থাপক জিয়াউর রহমান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন জাতীয় মহিলা আইনজীবী সমিতির এডভোকেট শিরিন আক্তার, সিলেট প্রেসক্লাবের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আহবাব মোস্তফা খান, নির্বাহী সদস্য নূর আহমেদ, এনজিও কর্মি বাবুল আক্তার, ইউপি সদস্য ফজির আলী, সাংবাদিক শাহাব উদ্দিন শাহীন, মো. জিল্লুর রহমান জিলু প্রমুখ।