সিলেটে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

46994ডেস্ক রিপোর্টঃ নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (রবিবার দিবাগত রাত) মধ্যরাত থেকে পরবর্তী চারদিনের জন্য পৌরসভা নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নির্বাচন আয়োজক সংস্থাটি মোটরসাইকেল চলাচলের উপর এ নির্দেশনা দেওয়া হয়েছে। এতে সিলেট বিভাগের ১৬টি পৌর নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। ১৬টি পৌর নির্বাচনী এলাকার মধ্যে সিলেট জেলার গোলাপগঞ্জ, কানাইঘাট ও জকিগঞ্জ পৌরসভা নির্বাচনী এলাকা রয়েছে।
সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা মো. আজিজুল ইসলাম নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছেন। আজিজুল ইসলাম জানান, পৌরসভা নির্বাচনী এলাকায় ২৯ ডিসেম্বর মধ্যরাত ১২টা থেকে ৩০ ডিসেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত, একদিনের জন্য বেবি-ট্যাক্সি, অটোরিকশা, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক ও টেম্পো চলাচলও বন্ধ থাকবে।
এবারই প্রথমবারের মতো দলীয় প্রতীকে পৌর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনকে ঘিরে সিলেট বিভাগের সর্বত্র উৎসবের আমেজ বিরাজ করছে। বিভাগের ১৬টি নির্বাচনী এলাকার ৩ লাখ ৪০ হাজার ভোটার অধীর আগ্রহে তাকিয়ে আছেন ৩০ ডিসেম্বরের দিকে। ওই দিনই ভোটাররা বেছে নিবেন তাদের পছন্দের পৌর পরিষদ।
যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা ক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থী বা তার এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও বৈধ পরিদর্শক ওইসব যান ব্যবহার করতে পারবেন। এছাড়া জরুরি হিসেবে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমের জন্য উক্ত যানবাহন ব্যবহার করা যাবে। আবার জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরী প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।