টি-টোয়েন্টি বিশ্বকাপে যেসব দেশের বিপক্ষে খেলবে বাংলাদেশ

bangladesh cricket teamস্পোর্টস ডেস্ক : দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬। ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে এই বিশ্বকাপ। ২০১৬ সালের ১১ মার্চ থেকে শুরু হবে টি-টোয়েন্টি ষষ্ঠতম জমজমাট এ আসর। ৩ এপ্রিল কলকাতায় অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। এই আসরে সরাসরি অংশ নেয়ার সুযোগ দেয়া হয়নি বাংলাদেশকে। কোয়ালিফাইড ম্যাচের মাধ্যমে খেলার যোগ্যতা অর্জন করতে হবে টাইগারদের। হিসাব অনেকটাই জটিল।
‘এ’ গ্রুপে নেদ্যারল্যান্ড, আয়্যারল্যান্ড ও ওমান বাধা টপকাতে হবে বাংলাদেশকে। এই গ্রুপে বাংলাদেশ সেরা দল নির্বাচিত হলেই ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পাবে বাংলাদেশ।
টি-টোয়েন্টিতে র‌্যাঙ্কিয়ে প্রথম আটটি দল সরাসরি খেলবে। বাংলাদেশকে কোয়ালিফাইড হয়ে অংশ নিতে হবে। প্রথম পরীক্ষায় বাংলাদেশ এগিয়ে গেলে মূল পর্বে বি গ্রুপে থাকা অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে সাকিবরা। অন্যদিকে জিম্বাবুয়েকেও ‘বি’গ্রুপে কোয়ালিফাইড ম্যাচে খেলতে হবে। জিম্বাবুয়ের মাসনে রয়েছে আফগানিস্তান। যাইহোক স্কটল্যান্ড ও হংকংও রয়েছে এ কোয়ালিফাইড গ্রুপে।
এখান থেকে যে কোনো একটি দল খেলবে মুল পর্বের এ গ্রুপে। এই গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ভারতের বিভিন্ন স্টেডিয়ামে অনুষ্ঠিত এই আসরের বিভিন্ন ম্যাচ।