ট্রাম্পকে ব্রিটেনে নিষিদ্ধ ঘোষণা করতাম : টিউলিপ

tulip-and-trumpডেস্ক রিপোর্টঃ ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক জানিয়েছেন, ঘৃণার কথা প্রচারের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ব্রিটেনে নিষিদ্ধ ঘোষণা করতাম। যুক্তরাষ্ট্রে মুসলমানদের বহিষ্কার করা সম্পর্কীত ট্রাম্পের বক্তব্যের প্রেক্ষিতে নিজ অভিমত জানাতে টিউলিপ এ কথা বলেন। এ সময় ট্রাম্পের বক্তব্যকে ‘বিরক্তিকর’ বলেও মন্তব্য করেন তিনি।
বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা যেতে পারে এমন মন্তব্য করে তিনি মূলত জাতিগত সংঘাতকে উসকে দিচ্ছেন। আর তা পুরটাই তিনি করছেন রাজনৈতিক উদ্দেশ্যে।
এ সময় টিউলিপকে জিজ্ঞাসা করা হয়, ট্রাম্পের বক্তব্য মুসলমানদের জন্য অসম্মানজনক বলে মনে করছেন কিনা? উত্তরে টিউলিপ বলেন, ‘আসলে বিষয়টাকে যতটা অসম্মানজনক মনে হয় তার থেকেও বেশি বিরক্তিকর হিসেবে মনে করছি। তিনি পৃথিবীর সবচাইতে ক্ষমতাশীল একটি পদ পাওয়ার জন্য লড়ছেন। তার মত এমন শক্তিশালী অবস্থানে থাকা কোন ব্যক্তির করা এই মন্তব্য জাতিগত ঘৃণা বাড়িয়ে দেবে।’
টিউলিপ বলেন, ‘যেখানে আমরা বিশ্ব সন্ত্রাসবাদ মোকাবেলায় সকল জাতি-ধর্মের লোকদের এক কাতারে আনার চেষ্টা করছি। সেখানে তার এমন মন্তব্য করা মোটেও উচিত হয়নি।’
তিনি এই সাক্ষাৎকারে আরো বলেন, কিছু সংকীর্ণমনা সমর্থক হয়ত তার পাশে রয়েছে। কিন্তু অধিকাংশ মুসলমান এবং যুক্তরাষ্ট্রের অধিকাংশ অধিবাসী নিশ্চিতভাবেই তার এই বক্তব্যের সঙ্গে একমত নয়।
এ সময় তিনি আরো বলেন, মুসলিম হিসেবে ট্রাম্প আমাকে তার দেশে প্রবেশ নিষিদ্ধ করতে চায়। আমিও ট্রাম্পকে আমার দেশে (ব্রিটেনে) নিষিদ্ধ ঘোষণা করতে চাই। তারমত এমন ঘৃণা নিয়ে থাকা ব্যক্তি আমাদের এই সমাজে ঘৃণাই ছড়াবে। সে মুসলিম কমিউনিটিকে আরো কোনঠাসা করে ফেলবে। এমনিতেই মুসলিমদের নাম নিয়ে বিশ্বে সন্ত্রাসবাদ চালানোর কারণে মূল সমাজের থেকে কিছুটা দূরে রয়েছে তারা। তার এমন বক্তব্য এই সংকট আরো বৃদ্ধি করবে। বিবিসি।