সিলেট বিভাগে একমাত্র নারী মেয়র প্রার্থী খালেদা

Khaledaডেস্ক রিপোর্টঃ বৃহত্তর সিলেট বিভাগে ১৬টি পৌরসভায় নির্বাচন হবে। এর মধ্যে মধ্যে ১৫টিতে মেয়র পদে কোনো নারী প্রার্থী নেই। শুধুমাত্র হবিগঞ্জ সদর উপজেলার শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনে একমাত্র নারী মেয়র পদপ্রার্থী হয়েছেন খালেদা বেগম। তিনি ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মনোনীত প্রার্থী হিসেবে মাঠে লড়াই করছেন।
ভোটাররা মনে করেন, খালেদা বেগম নির্বাচিত হতে পারেন। কারণ, শায়েস্তাগঞ্জ পৌরসভায় সাতজন মেয়র প্রার্থী। এদের মধ্যে তিনি একমাত্র নারী। যদি ৭ হাজার ৫২৮ জন নারী ভোটার মনে করেন, তারা এবার খালেদাকে ভোট দেবেন, তাহলে তিনিই অনায়াসে জয়ী হতে পারবেন।
এ ব্যাপারে খালেদা বেগমের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হয়। এ সময় তিনি জানান, পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। তিনি ২০০৪ সালে পৌরসভা নির্বাচনে বিপুল ভোটে সংরক্ষিত নারী ওয়ার্ডের (৪, ৫ ও ৬ ওয়ার্ড) কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এ সময় ব্যাপক জনসেবা করেছেন।
খালেদা বেগম আরো জানান, এ সেবামূলক কর্মকা- আরো জোরদার করতে তিনি এবার সাহস করে মেয়র পদে প্রার্থী হয়েছেন। তিনি নির্বাচিত হলে নারী নির্যাতন, মাদক নিয়ন্ত্রণসহ নানা অসামাজিক কার্যকলাপের বিরুদ্ধে কঠোরভাবে কাজ করবেন।
তিনি বলেন, ‘পার্টি আমাকে সৎ ও যোগ্য মনে করে মনোনয়ন দিয়েছে। পার্টির প্রধানের এ আস্থার প্রতিদান দিতে চাই। আমার তেমন টাকা-পয়সা নেই। তবে মনের শক্তি অনেক।’ অনেকেই তাকে নানাভাবে সহযোগিতা করছেন বলেও জানান খালেদা বেগম।
ভোটার সাজু মিয়া বলেন, খালেদা বেগম প্রার্থী হয়ে নারী মহলকে সম্মানী করেছে। সে নারী হলেও তাকে আমিসহ আমাদের এলাকার লোকেরা ভোট দেবেন।
নারী ভোটার নাজমা, সাজনা, রেহানা, হাফিজা বলেন, ‘আমরা যে চিন্তা করতে পারিনি, খালেদা পেরেছেন। তাকে আমরা ভোট নয় শুধু, সার্বিকভাবে সহযোগিতা করব।’ অনেকে মনে করেন, এবার ভোটের হিসাব পাল্টে যেতে পারে। কারণ একমাত্র নারী মেয়র প্রার্থী হয়েছেন খালেদা বেগম। উল্লেখ্য, শায়েস্তাগঞ্জ পৌরসভায় নয়টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১৫ হাজার ১৯৭। এর মধ্যে নারী ৭ হাজার ৫২৮ ও পুরুষ ৭ হাজার ৫৬৯।