অসাম্প্রদায়িক চেতনাকে ছড়িয়ে দিন – ভিএজি,বি

IMG_2868সদেরা সুজন (সিবিএনএ) কানাডা থেকে।। মহান বিজয় দিবস-২০১৫ উদযাপন উপলক্ষ্যে মন্ট্রিয়লের সিভিল সোসাইটি সংগঠন ভয়েস ফর একাউন্ট্যাবিলিটি এন্ড গুড গভার্ণেন্স – ভিএজি,বি এর উদ্যোগে আজ রোববার (০৬ ডিসেম্বর) মন্ট্রিয়লের ৬৭৬৭ কোট দ্য নেইজ মিলনায়তনে এক আলোচনা সভা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। সংগঠনের আহবায়ক শাহ মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে মুক্তিযুদ্ধের মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সকলেই দাঁড়িয়ে নীরবতা পালন করেন। এরপর বিশিষ্ট মুক্তিযোদ্ধা মেজর (অবঃ) দিদার আতাউর হোসেনকে ভিএজি,বির পক্ষ থেকে ‘বিজয় দিবস সন্মাননা’ স্বরূপ একটি ক্রেস্ট উপহার দেয়া হয়। আলোচনায় অংশ নেন লেখক ও গবেষক তাজুল মোহাম্মদ, মেজর (অবঃ) দিদার আতাউর হোসেন, অধ্যাপক আবুল আলম, ডঃ কুদরাতে খোদা, ডঃ সৈয়দ জাহিদ হোসেন, ডঃ শোয়েব সাঈদ, এডভোকেট শহীদুল হক খান, জিয়াউল হক জিয়া, বাবু দিলীপ কর্মকার, অধ্যাপক বিদ্যুৎ ভৌমিক, শামীম ওয়াহিদ, খোকন মুনিরুজ্জামান, বাবলা দেব, গোলাম মুহিবুর রহমান, এডভোকেট আলী আহম্মদ, সদেরা সুজন, খ ম তানভীর ইউসুফ রনি, শামসাদ আরা রানা, জিনাত ফারাহ নাজ, ইয়াহিয়া আহমেদ, আ ফ ম মাহমুদুল হাসান, অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, এডোয়ার্ড কর্ণেলিয়াস গোমেজ, আরিয়ান হক, পুষ্পিতা দেব, আনোয়ার হোসেন চৌধুরী, জাহাঙ্গীর আলম, মিলি আক্তার, মাসুম আনাম, নাহিদা আক্তার, মোঃ আশরাফুল কবির, সীমা রানী দত্ত ও অলক চন্দ্র সিংহ।
আলোচনাকালে বক্তাগণ বলেন, একাত্তরের গৌরবদীপ্ত বিজয় ছিলো দীর্ঘদিনের ধারাবাহিক সংগ্রামের অনিবার্য পরিণতি। এই সংগ্রামের পথপ্রদর্শক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি সাম্প্রদায়িক রাজনীতি ও প্রাসাদ ষড়যন্ত্রের বিপরীতে জাতির মাঝে অসাম্প্রদায়িক চেতনা জাগিয়ে তুলেছেন এবং স্বাধীনতার পথ দেখিয়েছেন। বঙ্গবন্ধু শিখিয়েছেন সর্বাগ্রে প্রয়োজন অসাম্প্রদায়িক চেতনাকে নিজের মাঝে লালন করা। বক্তাগণ দুঃখ করে বলেন, ধর্মনিরপেক্ষতার প্রশ্নে জাতীয় সংবিধানকে সঠিক অবস্থানে নিয়ে যাওয়ার ঐতিহাসিক সুযোগ আমরা হারিয়েছি সংবিধানের ১৫তম সংশোধনীর মাধ্যমে। আবারো সে সুযোগ জাতির সামনে অদুর ভবিষ্যতে আসবে কিনা সন্দেহ। বক্তাগণ অসাম্প্রদায়িক চেতনাকে ছড়িয়ে দেয়ার জন্য নিজ নিজ অবস্থান থেকে সকলকে তৎপর হওয়ার আহবান জানান।
আলোচনা সভা শেষে সঙ্গীত পরিবেশন করেন পুষ্পিতা দেব, আরিয়ান হক, শামসাদ আরা রানা, জিনাত ফারাহ নাজ, মিলি আক্তার প্রমুখ। ছবিঃ দেশদিগন্ত মিডিয়া