মাটির টানে থেকে গেলেন তারা (ভিডিও সহ)

58822ডেস্ক রিপোর্টঃ কয়েক দফা সিদ্ধান্ত বদল করেও মনের বিরুদ্ধে যেতে পাররেননি কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহলের ৫৯ বাসিন্দা। পরিবারের অন্য সদস্যরা ভারতে চলে গেলেও অনেকেই ছাড়তে পারেননি জন্মভূমির মায়া। সম্পর্কের বাঁধন তুচ্ছ করে বাংলার মাটিতেই শেষ নিশ্বাসের আশা এসব মানুষের।
সদ্য বিলুপ্ত ছিটমহল দাসিয়াছড়ার বাসিন্দা নিরবালা। নাগরিকত্বের পরিচয় ছাড়াই জন্ম তার ছিটমহলে। স্বামীর মৃত্যু ও সন্তানের জন্ম হয় পরিচয়পত্র ছাড়াই। তবে দীর্ঘ সময় পর জীবনের শেষ বয়সে সে পরিচয় নিশ্চিত হয়েছে তার। প্রথম থেকেই পরিবারের অন্য সদস্যরা ভারতের পরিচয়পত্র নিতে চাইলেও মন টানেনি নিরবালার শেষ মুহূর্তে মাটির মায়ায় ছাড়তে পারেননি এ দেশ । তাকে ছাড়াই পরিবারের সাত সদস্য চলে গেছে। অথচ ভারতে যাওয়ার তালিকায় প্রথমেই ছিলো নিরবালার নাম।
শুধু নিরবালাই নয় ভারতীয় পরিচয় নিতে চেয়ে পরে সিদ্ধান্ত বদল করেছে অনেকে। এ নিয়ে নিজেদের পরিবারে ঘটে গেছে দ্বিধা-দ্বন্দ্বের নানা ঘটনা। ছিটমহলথেকে সদ্য মুক্ত বাসিন্দারা জানান, গ্রামবাসী সবার সামনে বড় হয়েছি। এখন তাদের ছেড়ে যেতে ইচ্ছে করে না । দাসিয়াছড়া ও গারোইঝরা ৩০৫ জনের মধ্যে তিন দফায় ভারতে গেছে ২৪৫ জন মারা গেছেন ১ জন। বাকি ৫৯ জন শেষ মুহূর্তে ছাড়তে চাননি এ দেশ । এদের বিষয়ে দুই দেশ আলোচনা করে সিদ্ধান্ত নিবে।
কুড়িগ্রাম, ফুলবাড়ী উপজেলা নিবার্হী কর্মকর্তা নাসির উদ্দিন মাহমুদ জানান, এখন পর্যন্ত তারা বাংরাদেশে আছেন। পরবর্তীতে যদি দুই দেশের উচ্চ পর্যায়ের কোনো সিদ্ধান্ত আসে যে তারা যাবেন কি যাবেন না সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে । ভারতে যাওয়া শেষ দিন ছিলো ৩০ নভেম্বর এখন সে সুযোগ শেষ।তবে যে সিদ্ধান্তই আসুক জন্মভূমি ছাড়তে চাই না এসব মানুষ।

https://www.youtube.com/watch?v=3JoQsTYKf8g