সেনাবাহিনী থেকে পালিয়ে ১০ বছর গহীন অরণ্যে

127037_1ডেস্ক রিপোর্টঃ রাশিয়ার একজন পলাতক সেনা সদস্যকে এক দশকের বেশি সময় পর পূর্বাঞ্চলীয় একটি বনে লুকিয়ে থাকা অবস্থায় পুলিশ আটক করেছে। সোমবার ওই অঞ্চলের কর্তৃপক্ষ এটি জানিয়েছে।

৩০ বছর বয়সী ওই সেনাসদস্যের নাম প্রকাশ করা হয়নি। পুলিশ জানায়, ২০০৩ সালে তিনি সেনাবাহিনীতে যোগ দেয়ার পর অত্যন্ত দুর্গম কামচাটকা উপদ্বীপে তার কর্মস্থল নির্ধারণ করা হয়। সেখানে এক বছর কর্মরত থাকার পর হঠাৎ করেই তিনি উধাও হয়ে যান।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, উধাও হওয়ার পর থেকেই তিনি কামচাটকার একটি গহীন বনে লুকিয়ে ছিলেন এবং নিম্নশ্রেণীর কাজ করে জীবিকা নির্বাহ করতেন। এ সময় তিনি তার পরিবারের সাথেও যোগাযোগ করেননি।

দক্ষিণাঞ্চলীয় শহর তাগানরোগের বাসিন্দা এই সেনাসদস্যকে নিখোঁজ হওয়ার কয়েক সপ্তাহ পর্যন্ত অনুসন্ধান করা হয়েছিল। এসময় তার পরিবার একটি অজ্ঞাত লাশকে ভুল করে ওই হারানো ব্যক্তির লাশ হিসেবে সনাক্ত করে সমাধিস্থ করে।

স্থানীয় সংবাদমাধ্যমের ধারণা, সেনা সদস্য পালিয়ে যাওয়ার পিছনে পারিবারিক সমস্যা থাকতে পারে।

পলাতক ওই সেনাসদস্য কামচাটকার পেত্রোপাভলোভস্ক অঞ্চলের বনে পুরাতন নির্মাণ সামগ্রী দিয়ে একটি ঘর তৈরি করে বাস করতেন। তিনি একটি ব্যক্তি মালিকানাধীন শূকর খামারে কাজ করে এবং আবর্জনা সংগ্রহ করে জীবিকা নির্বাহ করতেন।

২০০৩ সাল বা তার আগে নিয়োগ পাওয়া রাশিয়ান সেনা সদস্যরা প্রায়শই কর্মস্থল থেকে পালিয়ে যেতেন। তবে এত লম্বা সময় নিখোঁজ থাকার পরে কাউকে উদ্ধার করার ঘটনা বিরল।

সূত্র: এএফপি